ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রাজধানীতে ঝড়ো হাওয়ার সঙ্গে মুষলধারে বৃষ্টি

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৭, ১৯ মার্চ ২০২৪   আপডেট: ১৮:৫৭, ১৯ মার্চ ২০২৪
রাজধানীতে ঝড়ো হাওয়ার সঙ্গে মুষলধারে বৃষ্টি

রাজধানীতে হঠাৎ ঝড়ো হাওয়াসহ বৃষ্টি

মঙ্গলবার সকালেই আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিল, দেশের চার অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হবে। সেই পূর্বাভাসই সত্যি হলো। ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে শুরু হয়েছে মুষলধারে বৃষ্টি। ঝড় হাওয়াসহ বৃষ্টির কারণে কমে এসেছে তাপমাত্রা। 

রাজধানীর শুক্রবাদ, জিগাতলা, পান্থপথ, মিরপুর, মগবাজার, পুরান ঢাকা, মতিঝিল, কাকরাইল, পুরানা পল্টন, শান্তিনগর, মালিবাগ, ধানমন্ডি থেকে বৃষ্টির খবর পাওয়া গেছে।

মঙ্গলবার (১৯ মার্চ) সকাল থেকে আকাশ ছিল মেঘলা। তবে তাপমাত্রা ছিল বেশি। গুমোট গরমে তপ্ত ছিল রাজধানী। এরপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশের মেঘের ঘনঘটা বাড়তে শুরু করে। বেলা আড়াইটা নাগাদ রাজধানীর আকাশ কালো হয়ে আসে। পৌনে তিনটার ঝড়ো হাওয়ার সঙ্গে শুরু হয় বৃষ্টি। মুষলধারে বৃষ্টিতে ভিজে গেছে ঢাকার রাস্তাঘাট। তবে অফিস থেকে বের হয়ে ভোগান্তিতেও পড়েছেন অনেকেই। একইসঙ্গে রাজধানীর হকাররা তাদের মালামাল নিয়েও  পড়েন বিপাকে।

এদিকে, দুপুরের পর হঠাৎ বৃষ্টিতে ব্যাপক জলাবদ্ধতা তৈরি হয়েছে পুরো নিউমার্কেট এলাকাজুড়ে। কিছু সড়কে জমেছে গোড়ালি সমান পানি। আবার পানি নিষ্কাশনের পর্যাপ্ত জায়গা না থাকায় পানি ঢুকেছে ধানমন্ডি হকার্স মার্কেটেও। এমন অবস্থায় চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। কেনাকাটা করতে আসা অনেককে বাধ্য হয়ে জুতা হাতে নিয়ে পানি মাড়িয়ে হাঁটতে দেখা যায়। তবে বেশি ভোগান্তিতে পড়েছেন ধানমন্ডি জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি সংলগ্ন আবাসিক এলাকার মানুষজন। ময়লা পানিতে পুরো সড়ক ডুবে থাকার কারণে হেঁটে কেউ নিজের বাসায় যেতে পারছেন না। অল্প একটু জায়গার জন্যও ঠিক করতে হচ্ছে রিকশা।  

পানি জমে জলাবদ্ধতা তৈরি হয়েছে নিউমার্কেট কাঁচা বাজার এলাকায়ও। ফলে ইফতার কিনতে আসা ও বাজার করতে আসা মানুষজনকেও পোহাতে হচ্ছে চরম ভোগান্তি।

মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকার দোকান-পাটের সাপ্তাহিক ছুটির দিন হলেও ঈদের মার্কেট ধরতে মরিয়া ব্যবসায়ীরা মার্কেট খোলা রাখার ঘোষণা দিয়েছেন। সে অনুযায়ী এখন থেকে চাঁদরাত পর্যন্ত সাপ্তাহিক ছুটির দিনেও খোলা থাকবে নিউমার্কেটসহ আশপাশের এলাকা।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বুধবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এই দিন সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সামান্য কমতে পারে রাতের তাপমাত্রা।

আগামী তিন দিন বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকায় ৩৩ দশমিক ৩, রাজশাহীতে ৩৪ দশমিক ৪, রংপুরে ৩৪, ময়মনসিংহে ৩২, সিলেটে ৩৩ দশমিক ৬, চট্টগ্রামে ৩৪ দশমিক ৯, খুলনায় ৩১ এবং বরিশালে ৩২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়