ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

হেলথ টেকনোলজি ডিজাইন প্রতিযোগিতায় বুয়েট দলের সাফল্য

বুয়েট সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৬, ২৭ এপ্রিল ২০২৪  
হেলথ টেকনোলজি ডিজাইন প্রতিযোগিতায় বুয়েট দলের সাফল্য

যুক্তরাষ্ট্রের টেক্সাসে গত ১২ এপ্রিল রাইস ইউনিভার্সিটিতে আয়োজিত হয় রাইস৩৬০ ১৪তম বার্ষিক আন্ডারগ্রাজুয়েট বৈশ্বিক হেলথ টেকনোলজি ডিজাইন প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় বাংলাদেশ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে (বুয়েট) প্রতিনিধিত্বকারী দল ‘ভিক্টর ভিজিলেন্স’ অর্জন করে ক্রিস্টাল সি অ্যাওয়ার্ড।

বুয়েট টিম ‘ভিক্টর ভিজিলেন্স’ এর সদস্যরা হলেন বায়োমেডিক্যাল ইন্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মাহিয়ান কবির জোয়ার্দার এবং তন্ময় চন্দ্র সাহা। সার্বিক তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন একই বিভাগের শিক্ষক ড. তাওফিক হাসান।

‘ভিক্টর ভিজিলেন্স’ কাজ করেছে ডেঙ্গু মশার উপদ্রব নিরসনের লক্ষ্যে একটি রিয়েল টাইম মনিটরিং সারভেইল্যান্স অ্যাপ্লিকেশন ডেভেলপ করা নিয়ে।

পুরস্কার হিসেবে বুয়েট টিমকে দেওয়া হয় ১ হাজার ইউএস ডলার। ম্যাটেরিয়াল সায়েন্স বা ডিজিটাল উদ্ভাবনকে এ টিমের প্রজেক্টটি প্রসারিত করবে বলে আশা ব্যক্ত করা হয়।

এ পুরষ্কারের লক্ষ্য হল, ছাত্র-নেতৃত্বাধীন উদ্ভাবনকে উৎসাহিত করা, যা বিশ্বব্যাপী স্বাস্থ্য সমতা উন্নত করে। ক্রিস্টাল সি অ্যাওয়ার্ড ডক্টর লি এর দাদা হাইকিং ডু চীনের হুনান বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অধ্যাপককে সম্মান প্রদর্শন করে দেওয়া হয়।

উল্লেখ্য, এ প্রতিযোগিতার সেমিফাইনালে বুয়েটের আরও একটি টিম ‘প্লেরোপ্রো’ নির্বাচিত হয়েছিল। এছাড়া গত বছর ‘টিম বেবিবেল্ট’ একই পুরষ্কারে ভূষিত হয়েছিল।

/মুস্তাহিদ/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়