ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

কাঠমান্ডুতে বাংলাদেশ-নেপাল টেকনিক্যাল কমিটির বৈঠক কাল

হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ২১ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাঠমান্ডুতে বাংলাদেশ-নেপাল টেকনিক্যাল কমিটির বৈঠক কাল

বিশেষ প্রতিবেদক : নেপালের সঙ্গে বানিজ্য সম্পর্ক বাড়াতে বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার।

 

এরই অংশ হিসেবে বাংলাদেশ ও নেপালের মধ্যে বাণিজ্য সম্পর্ক বিষয়ে গঠিত যুগ্ম-সচিব/অতিরিক্ত সচিব পর্যায়ের টেকনিক্যাল কমিটির দ্বিতীয় বৈঠক আগামী ২২-২৩ এপ্রিল নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হবে।

 

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনোজ কুমার রায়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদল মঙ্গলবার নেপালে পৌঁছেছেন বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

 

সূত্র জানায়, ২০১২ সালের ২৯-৩০ জুলাই বাংলাদেশ-নেপাল বাণিজ্য সচিব পর্যায়ে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী এই টেকনিকাল কমিটি গঠন করা হয় এবং ২০১৩ সালের ১৭ ফেব্রুয়ারি ঢাকায় কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় এবার নেপালে এ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

 

সূত্র জানায়, ঢাকায় অনুষ্ঠিত প্রথম বৈঠকে গৃহীত সিদ্ধান্তের বেশ কিছু অগ্রগতি সাধিত হয়েছে, যেমন স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস (এসওপি)-এর মাধ্যমে নেপালী কার্গো ট্রাক সরাসরি বাংলাদেশের স্থলবন্দরে প্রবেশের সুবিধা প্রদান, বন্দরের অবকাঠামোগত উন্নয়ন, বাণিজ্য বিরোধ নিষ্পত্তি ইত্যাদি।

 

এছাড়াও দুদেশের মধ্যে ট্রানজিট সুবিধার কাঠামো নির্ধারণ, স্যানিটারি ও ফাইটো-স্যানিটারি বিষয়ে উভয় দেশের স্ট্যান্ডার্ড টেস্টিং ইনস্টিটিউটের মধ্যে এমওইউ স্বাক্ষর, ঢাকা-কাঠমান্ডু যাত্রীবাহী বাস চলাচল প্রভৃতি বিষয় নিয়ে এ বৈঠকে আলোচনা হবে।

 

এছাড়া বৈঠকে দ্বি-পাক্ষিক বাণিজ্য, ট্যারিফ ও নন-ট্যারিফ বাধা, যোগাযোগ, অবকাঠামো উন্নয়ন, ট্রেড ও ট্রানজিট, বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য বিজনেস ভিসা সহজীকরণসহ অন্যান্য বিষয়ে আলোচনা করা হবে।

 

বৈঠকে বিএসসটিআই’র সঙ্গে নেপালের ডিপার্টমেন্ট অব ফুড টেকনোলজি অ্যান্ড কোয়ালিটি (ডিএফটিকিউসি) এবং নেপাল ব্যুরো অব স্ট্যান্ডার্ডস অ্যান্ড মেট্রোলজির (এনবিএসএম) মধ্যে দু’টি খসড়া সমঝোতা স্মারক চূড়ান্ত করার ব্যবস্থা নেওয়া হবে। এটি সম্পাদিত হলে দু’দেশের মধ্যে পণ্যাদির স্ট্যান্ডার্ড, মেট্রোলজি ও কনফারমিটি অ্যাসেসমেন্টের বিষয়ে কারিগরী  সহযোগিতা  প্রতিষ্ঠিত হবে।

 

সূত্র জানায়, বৈঠকে বেশ কিছু অত্যাবশ্যকীয় পণ্য যেমন মসুর ডাল, আদা, গরম মসলা, এলাচ, লবঙ্গ প্রভৃতি জরুরি প্রয়োজনে রাষ্ট্রীয় বাণিজ্য প্রতিষ্ঠান (টিসিবি) পর্যায়ে আমদানির বিষয়ে সম্ভাবনা যাচাই করা হবে।

 

এ ক্ষেত্রে নেপাল সরকারের রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্য প্রতিষ্ঠান ন্যাশনাল ট্রেডিং লিমিটেড (এনটিএল) ও সল্ট ট্রেডিং করপোরেশনের (এসটিসিএল) সঙ্গে বাংলাদেশের টিসিবি’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য খসড়া নিয়ে আলোচনা করা হবে।

 

বৈঠকে বাংলাদেশ থেকে ব্যাটারি, ভোগ্যপণ্য, কৃষিপণ্য, ইলেকট্রনিকস, ফার্মাসিটিউক্যালস, পেপার, তৈরি পোষাক, শাক-সব্জী প্রভৃতি রপ্তানির বিষয়ে নেপালের ব্যবসায়ী সংগঠনের সঙ্গে  আলোচনা হবে।

 

বৈঠকে অংশগ্রহণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/সংস্থার সমন্বয়ে তিনটি আন্তঃমন্ত্রণালয় সভা করে বাংলাদেশের অবস্থানপত্র তৈরি করা হয়েছে। দু’দেশের বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে বিশেষ করে নেপালে বাংলাদেশের রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ডেলিগেশনের বেসরকারী সদস্যরা নেপালের ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে সভায় মিলিত হবেন। বৈঠক শেষে বাংলাদেশ প্রতিনিধিদল  আগামী ২৪ এপ্রিল দেশে ফিরবেন।

 

 

 

 

রাইজিংবিডি/২১ এপ্রিল ২০১৫/হাসনাত/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়