ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভুগছেন ৬০ শতাংশ গাড়িচালক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৬, ৬ মে ২০২৪  
বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভুগছেন ৬০ শতাংশ গাড়িচালক

সাধারণ স্বাস্থ্য পরীক্ষায় চালকদের শরীরে রক্তচাপের মাত্রা, রক্তে শর্করার মাত্রা নির্ণয় করা হয়

প্রায় ৬০ শতাংশ গাড়িচালক বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভুগছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টর। ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩’ এবং ‘ওয়ার্ল্ড ডে অব রিমেম্বারেন্স ফর রোড ট্রাফিক ভিক্টিমস-২০২৩’ উপলক্ষে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা ক্যাম্পেইনে এ তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

আহ্ছানিয়া মিশন জানিয়েছে, স্বাস্থ্য পরীক্ষায় ৮২৪ জন চালকের মধ্যে ৫৪১ জন চক্ষু পরীক্ষায় অংশ নেন। প্রায় ৬৬ শতাংশ চালক চোখের বিভিন্ন সমস্যায় ভুগছেন। ৫৪১ জন চালকের মধ্যে প্রায় ৭৩ জনের দৃষ্টিশক্তিজনিত সমস্যা পাওয়া গেছে, যাদের চশমা ব্যবহার প্রয়োজন। চালকদের ৪ শতাংশ চোখে ছানির সমস্যা এবং ২৩ শতাংশ অন্যান্য চোখে অন্যান্য সমস্যা, যেমন: শুষ্ক চোখ, অ্যালার্জি ইত্যাদি পাওয়া যায়। ৩১ থেকে ৪০ বছর বয়সী চালকদের ২৬ শতাংশ এবং ৪১ থেকে ৫০ বছর বয়সী চালকদের ২৩ শতাংশ চোখের সমস্যায় ভুগছেন।

৮২৪ জন চালকের মধ্যে ৪০০ জনের রক্তে শর্করা সীমার ওপরে, ২৫৮ জন উচ্চ রক্তচাপে ভুগছেন এবং ১৩৭ জন রক্তে উচ্চ শর্করা ও উচ্চ রক্তচাপ উভয়ই সমস্যায় ভুগছেন। ৬০ ভাগ চালক গাড়ি চালানোর জন্য শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ নন।

বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা ক্যাম্পেইনে সাধারণ স্বাস্থ্য পরীক্ষায় রক্তচাপের মাত্রা, রক্তে শর্করার মাত্রা, উচ্চতা অনুযায়ী ওজন এবং প্রয়োজনীয় স্বাস্থ্য পরামর্শ অন্তর্ভুক্ত ছিল। একইভাবে, চোখের পরীক্ষায় দৃষ্টিশক্তির কাছাকাছি এবং দূরবর্তী সীমা, ছানি পরীক্ষা এবং সেই অনুযায়ী পরামর্শ অন্তর্ভুক্ত ছিল।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এবং ঢাকা আহ্ছানিয়া মিশনের যৌথ উদ্যোগে এ স্বাস্থ্য ও চক্ষু পরীক্ষা কার্যক্রম পরিচালিত হয় গত বছরের ১১ অক্টোবর থেকে ২৩ অক্টোবরে পর্যন্ত। রাজধানীর নিকুঞ্জ এবং উত্তরা বিআরটিএ প্রশিক্ষণ কেন্দ্র, গাবতলী বাস টার্মিনাল, মহাখালী বাস টার্মিনাল, সায়দাবাদ বাস টার্মিনাল, তেজগাঁও ট্রাক টার্মিনাল এবং কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমির প্রশিক্ষণ কেন্দ্রে স্বাস্থ্য ক্যাম্প পরিচালিত হয়।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ