ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দুই তত্ত্বাবধায়ক সরকারে ছিলেন যারা

লেনিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ২১ অক্টোবর ২০১৩   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুই তত্ত্বাবধায়ক সরকারে ছিলেন যারা

লতিফুর রহমান ও হাবিবুর রহমান

নিজস্ব প্রতিবেদক
ঢাকা, ২১ অক্টোবর: নির্বাচনকালীন সরকারের রূপরেখা ঘোষণা করেছেন বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ১৯৯৬ ও ২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকারের ২০ উপদেষ্টার মধ্য থেকে ১০ জনকে নিয়ে এই সরকার গঠন করার প্রস্তাব দিয়েছেন তিনি।

বিরোধীদলীয় নেতার এ প্রস্তাবের মধ্য দিয়ে নতুন করে আলোচনায় এলেন ওই সময়কার উপদেষ্টারা। ১৯৯৬ সালে ত্রয়োদশ সংশোধনের মাধ্যমে সংবিধানে যোগ হয় তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি।

ওইসময় তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব নেন অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান। তার উপদেষ্টা পরিষদে ছিলেন- অধ্যাপক মো. শামসুল হক, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুর রহমান খান, সেগুফতা বখত চৌধুরী, এ জেড এম নাসিরউদ্দিন, অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ, ব্যবসায়ী নেতা সৈয়দ মঞ্জুর এলাহী, ব্যারিস্টার সৈয়দ ইশতিয়াক আহমেদ, ড. মুহাম্মদ ইউনূস, অধ্যাপক নাজমা চৌধুরী এবং অধ্যাপক  জামিলুর রেজা চৌধুরী।

হাবিবুর রহমান নেতৃত্বাধীন ওই সরকারের অধীনে সপ্তম সংসদ জাতীয় নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ।

আর ২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ছিলেন অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি লতিফুর রহমান। তার উপদেষ্টা পরিষদে ছিলেন- ব্যারিস্টার সৈয়দ ইশতিয়াক আহমেদ, পুলিশের সাবেক মহাপরিদর্শক এস এম শাহজাহান, বিচারপতি বিমলেন্দু বিকাশ চৌধুরী, ব্যবসায়ী নেতা সৈয়দ মঞ্জুর এলাহী, একেএম আমানুল ইসলাম চৌধুরী, সাবেক অডিটর জেনারেল এম হাফিজউদ্দিন খান, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মালেক, আব্দুল মুয়ীদ চৌধুরী, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মইনুল হোসেন চৌধুরী এবং রোকেয়া আফজাল রহমান।

ওই সরকারের অধীনে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি-জামায়াত জোট বিজয়ী হয়ে সরকার গঠন করে।

খোঁজনিয়ে জানা গেছে, ওই ২০ উপদেষ্টার মধ্যে ৮ জন মারা গেছেন। এরমধ্যে ১৯৯৬ সালের উপদেষ্টাদের মধ্যে মৃত্যুবরণ করেছেন, সৈয়দ ইশতিয়াক আহমেদ, অধ্যাপক শামসুল হক, মেজর জে. (অব.) আবদুর রহমান খান ও সেগুফতা বখত চৌধুরী। আর ২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকারের  উপদেষ্টার মধ্যে বিচারপতি বিমলেন্দু বিকাশ রায় চৌধুরী, একেএম আমানুল ইসলাম চৌধুরী, ব্রিগেডিয়ার (অব.) অধ্যাপক আবদুল মালেক ও মেজর জেনারেল (অব.) মইনুল হোসেন চৌধুরী মৃত্যুবরণ করেছেন।

 

 

রাইজিংবিডি / এসআইএল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়