RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১২ ১৪২৭ ||  ১২ রজব ১৪৪২

যুক্তরাষ্ট্রে স্পিকার পেলোসির সেই ল্যাপটপ চোর গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪১, ২০ জানুয়ারি ২০২১   আপডেট: ১৩:০৫, ২০ জানুয়ারি ২০২১
যুক্তরাষ্ট্রে স্পিকার পেলোসির সেই ল্যাপটপ চোর গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিল ভবনে ট্রাম্প সমর্থকদের দাঙ্গার সময় প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির অফিস থেকে ল্যাপটপ চুরি করা রাইলি উইলিয়ামসকে গ্রেপ্তার করেছে মার্কিন নিরাপত্তা বাহিনী।

ওই ল্যাপটপটি তিনি রাশিয়ার গোয়েন্দা বাহিনীর কাছে বিক্রি করতে চেয়েছিলেন বলে অভিযোগ ওঠে। যার ভিত্তিতে এরমধ্যে তদন্ত শুরু করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই।

রোববার (১৭ জানুয়ারি) আদালতে জমা দেওয়া হলফনামায় এফবিআই এর এক এজেন্ট বিষয়টি জানিয়েছেন।
তিনি জানান, রাইলি জুন উইলিয়ামস নামে এক নারীর বিরুদ্ধে ক্যাপিটল হিলে অনুপ্রবেশ এবং বিক্ষোভকারীদের পেলোসির অফিসে নিয়ে যাওয়ার অভিযোগে মামলা হয়েছে।

ডিসির জেলা আদালতে জমা দেয়া হলফনামায় বলা হয়, সম্প্রতি এফবিআই একটি সূত্রের সন্ধান পায়। সূত্রটি জানায়, রাইলি ল্যাপটপটি রাশিয়ায় থাকা তার এক বন্ধুর কাছে পাঠাতে চেয়েছিলো, যে ডিভাইসটি রুশ গোয়েন্দা সংস্থার কাছে বিক্রি করতো। তবে, অজ্ঞাত কারণে ডিভাইসটি রাশিয়ায় পাঠানোর পরিকল্পনা ভেস্তে যায়। ডিভাইসটি হয়তো এখনও রাইলির কাছেই আছে, নাহয় সেটি নষ্ট করে ফেলেছে।

এফবিআই’র তথ্য মতে, দাঙ্গার পরপরই রাইলি পেনসিলভানিয়ার হ্যারিসবার্গে পালিয়ে যায়। বন্ধ করে দেন ফোন নম্বরসহ সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো। ক্যাপিটল ভবনে হামলার দুই দিন পর পেলোসির মুখপাত্র জানিয়েছিলেন, স্পিকারের অফিস থেকে প্রেজেন্টেশনের জন্য ব্যবহৃত একটি ল্যাপটপ হারিয়ে গেছে। তবে রাইলির কাছে থাকা ল্যাপটপটি সেটাই কি না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এর আগে পার্লামেন্ট ভবনে ট্রাম্প-সমর্থকদের হামলার পর বেশ কিছু ইলেক্ট্রনিকস সরঞ্জাম খোয়া যায়। দেশটির ভারপ্রাপ্ত অ্যাটর্নি মাইকেল শেরউইনের মতে, গুরুত্বপূর্ণ সরঞ্জাম চুরি হওয়া জাতীয় নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টির সামিল।

ছাবেদ সাথী/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়