ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মালয়েশিয়ায় এসওপি কার্যকরে দেশজুড়ে অভিযানের ঘোষণা

মালয়েশিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩২, ২৫ জুন ২০২১   আপডেট: ২০:২১, ২৫ জুন ২০২১
মালয়েশিয়ায় এসওপি কার্যকরে দেশজুড়ে অভিযানের ঘোষণা

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে স্বাস্থ্যবিধি পরিপালন শতভাগ কার্যকর করতে এবার দেশব্যাপী অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া। যেসব কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান লকডাউনের মধ্যেও চালু থাকবে, সেসব এলাকায় শিগগির এ অভিযান শুরু করা হবে।

শুক্রবার (২৫ জুন) মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জয়নুদ্দিন এ ঘোষণা দিয়েছেন।

তিনি বলেছেন, ‘স্বাস্থ্যবিধি নিশ্চিতে স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) সবাইকে মানতে হবে। যারা এটি লঙ্ঘন করবে তাদের চড়া মূল্য দিতে হবে।’

এসওপি সমন্বয় কমিটির সঙ্গে বৈঠক শেষে হামজা জয়নুদ্দিন বলেছেন, ‘প্রতিষ্ঠানগুলো মন্ত্রণালয়ের অনুমতিপত্রের অপব্যবহার করছে কি না, তা যাচাই করা হবে। একই সঙ্গে দেশজুড়ে করোনার ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলোতে অস্থায়ী রোড ব্লক স্থাপন করা হবে।’

এর আগে গত ২১ জুন জাতীয় নিরাপত্তা কমিটির এক সভায় লকডাউনের মধ্যে এসওপি কার্যকরের যেকোনো পদক্ষেপ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আসবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এসওপি সমন্বয় কমিটিতে স্বাস্থ্য, অর্থ, বাণিজ্য, প্রতিরক্ষা, সড়ক পরিবহনসহ বেশ কয়েকটি মন্ত্রণালয় সংযুক্ত আছে। সবার সমন্বয়ে দেশজুড়ে স্বাস্থ্যবিধি শতভাগ কার্যকর করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

মালয়েশিয়ায় স্বাস্থ্যবিধি না মানায় দুটি কারখানা ও ১১টি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। একই দিনে স্বাস্থ্যবিধি ভঙ্গের অপরাধে ২৫ জন অবৈধ অভিবাসীসহ ৬৯৬ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব।

এদিকে, আজ শুক্রবার মালয়েশিয়ায় ৫ হাজার ৮১২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। করোনায় মারা গেছেন ৮২ জন।

মোস্তফা/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ