ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যুক্তরাষ্ট্রে দুই শতাধিক খোলা মাঠে ঈদের জামাত

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৯, ২১ জুলাই ২০২১  
যুক্তরাষ্ট্রে দুই শতাধিক খোলা মাঠে ঈদের জামাত

যুক্তরাষ্ট্রের ম্যানচেস্টার বায়তুল মামুর মসজিদের সামনে ঈদের জামাত

যুক্তরাষ্ট্রে দুই শতাধিক খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। দেশীয় আমেজে মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপন করেছে যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশিরা। 

স্থানীয় সময় মঙ্গলবার (২০ জুলাই) সকালে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে বাংলাদেশি পরিচালিত মসজিদ, মসজিদ সংলগ্ন মাঠ, পার্কের মাঠে ও গির্জার মিনলায়তনে ঈদের জামাতে অংশ নেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

যুক্তরাষ্ট্রজুড়ে বাংলাদেশিদের পরিচালনাধীন প্রায় দুই শতাধিক মসজিদ বা তৎসংলগ্ন খোলা মাঠে ঈদের জামাত শুরু হয় স্থানীয় সময় সকাল ৮টা থেকে। পালাক্রমে ১০টা পর্যন্ত জামাত অনুষ্ঠিত হয়।

ঈদ জামাতের নিরাপত্তায় স্থানীয় প্রশাসন ও আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী বিশেষ পদক্ষেপ গ্রহণ করে। নিউ ইয়র্কের বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকা মুসলিম সেন্টারে। 

এছাড়া জ্যামাইকার অন্যান্য মসজিদ, জ্যাকসন হাইটস, ব্রঙ্কস, ব্রুকলিন, ওজন পার্ক, এস্টোরিয়া, ম্যানহাটনসহ প্রায় সব এলাকার মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের জনবহুল ও বাংলাদেশি অধ‌্যুষিত নিউ জার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ও কেন্টাকি'র বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টার ও দুই শতাধিক খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। 

যেসব এলাকায় মসজিদ নেই সেসব এলাকায় দীর্ঘদিন ধরে গির্জার মিনলায়তনেই জুমা ও ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে।

জামাত শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনাসহ বিশ্বে মহামারি করোনাভাইরাস থেকে পরিত্রাণের জন্য বিশেষ দোয়া করা হয়। বিভিন্ন স্থানে অনুষ্ঠিত ঈদের জামাতগুলোতে বাংলাদেশি কমিউনিটি নেতা এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্বশীল ব্যক্তিরাও অংশ নেন।

ছাবেদ সাথী/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়