ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নিউইয়র্কে বাংলা বইমেলা শুরু ১৪ জুলাই

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৮, ২ মার্চ ২০২৩  
নিউইয়র্কে বাংলা বইমেলা শুরু ১৪ জুলাই

প্রতি বছরের মতো এবারো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘নিউইয়র্ক বাংলা বইমেলা-২০২৩’। আগামী ১৪ থেকে ১৭ জুলাই নিউইয়র্ক অঙ্গরাজ্যের জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে ৩২তম এই মেলার আয়োজন করা হয়েছে। গতকাল জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানায় ‘নিউইয়র্ক বাংলা বইমেলা’র আয়োজক সংস্থা মুক্তধারা ফাউন্ডেশন।

সংবাদ সম্মেলনে নিউইয়র্ক বাংলা বইমেলার আহ্বায়ক ড. আবদুন নূর জানান, গত ৩১ বছর ধরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিয়মিত এই মেলার আয়োজন করে আসছে মুক্তধারা ফাউন্ডেশন। ১৯৯২ সালে বিশ্বজিত সাহার একক প্রয়াসে এই মেলার যাত্রা শুরু হয়। তারই ধারাবাহিকতায় এবার ১৪ থেকে ১৭ জুলাই ৩২তম নিউইয়র্ক বাংলা বইমেলার আয়োজন করা হয়েছে।

বইমেলায় অংশগ্রহণের জন্য ইতোমধ্যে বাংলাদেশ থেকে ২৫টি প্রকাশনা সংস্থা নথিভুক্ত হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা মেলার উদ্বোধন করার কথা রয়েছে।

ড. আবদুন নূর আরও জানান, গত বছরের মতো এবারো বইমেলায় মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার প্রদান করা হবে। যার সম্মানি ৩ হাজার মার্কিন ডলার। এছাড়া অভিবাসী নতুন লেখকদের প্রকাশিত গ্রন্থ থেকে ‘শহীদ কাদরী গ্রন্থ পুরস্কার-২০২৩’ ও মেলায় অংশগ্রহণকারী প্রকাশনা সংস্থা থেকে বিজয়ী শ্রেষ্ঠ প্রকাশনা সংস্থাকে ‘চিত্তরঞ্জন সাহা সেরা প্রকাশনা সংস্থা পুরস্কার-২০২৩’ প্রদান করা হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর, কথাসাহিত্যিক আনিসুল হক, মুক্তধারা ফাউন্ডেশনের উপদেষ্টা ডা. জিয়া উদ্দিন আহমেদ, জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি কবি হাসান হাফিজ, ভারতীয় কবি কাজল চক্রবর্তী, অনন্যা প্রকাশনীর স্বত্বাধিকারী মনিরুল হক, সময় প্রকাশনীর স্বত্বাধিকারী আলমগীর শিকদার, কবি শিহাব শাহরিয়ার প্রমুখ।

/রায়হান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়