ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৩ ১৪৩০

‘মালদ্বীপ থেকে সৈন্য প্রত্যাহারে সম্মত হয়েছে ভারত’

মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৫, ৪ ডিসেম্বর ২০২৩   আপডেট: ০৯:১৭, ৪ ডিসেম্বর ২০২৩
‘মালদ্বীপ থেকে সৈন্য প্রত্যাহারে সম্মত হয়েছে ভারত’

মালদ্বীপ থেকে ভারত সৈন্য প্রত্যাহারে সম্মত হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. মোহাম্মদ মুইজ্জ।

দায়িত্ব গ্রহণের পর প্রথম বিদেশ সফর শেষে (রোববার ৪ ডিসেম্বর)  সন্ধ্যায় ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দরে (ভিআইএ) স্থানীয় সাংবাদিকদের তিনি এ কথা জানান। 

প্রেসিডেন্ট মুইজ্জ বলেন, তার সরকার দায়িত্ব গ্রহণের পরদিনই আনুষ্ঠানিকভাবে ভারতীয় সৈন্য প্রত্যাহারের অনুরোধ জানায়। 

তিনি বলেন, এটা নির্বাচনি প্রচারণার সময় ভোট আদায়ের জন্য করা কোনো মন্তব্য নয়। আমি মালদ্বীপের নাগরিকদের এবং জাতির স্বার্থকে সামনে রাখতে চাই।

তিনি আরও বলেন, কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে সৈন্য প্রত্যাহারের চেষ্টা করা হয়েছে এবং এ পর্যন্ত প্রায় পাঁচটি উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

প্রেসিডেন্ট  বলেন, ভারত সরকার সৈন্য প্রত্যাহারের জন্য আমাদের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে।

যত দ্রুত সম্ভব ভারতীয় সৈন্য প্রত্যাহার কার্যকর হবে বলে আশা প্রকাশ করে প্রেসিডেন্ট মুইজ্জ দু’দেশের মধ্যে সম্পর্ক অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন। 

মালদ্বীপের প্রেসিডেন্ট আরও জানান, মালদ্বীপে ভারতের শুরু করা প্রকল্প গ্রহণে যে সব সমস্যার সম্মুখীন হতে হচ্ছে, তা দূর করতে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনের জন্য ভারত সরকারের সঙ্গে একটি চুক্তি হয়েছে।

তিনি বলেন, উভয় দেশ একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনে সম্মত হয়েছে, যা ঋণ ও অন্যান্য জাতীয় সংকটের পাশাপাশি ঋণ ও অন্যান্য জাতীয় সংকট সম্পর্কিত পরিস্থিতির পাশাপাশি সবচেয়ে প্রকল্পগুলোর বিষয়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে পারে।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে কনফারেন্স অব দ্য পার্টিজের ২৮তম অধিবেশনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রপতি মুইজ্জ।

মালদ্বীপের সরকারের রিপোর্ট অনুযায়ী, দেশটিতে ৭৭ জন ভারতীয় সেনা মোতায়েন রয়েছে।

হাসান/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়