ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ, মালদ্বীপে দাম বেড়েছে ৩ গুণ

মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৪, ১০ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৭:২৪, ১০ ডিসেম্বর ২০২৩
ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ, মালদ্বীপে দাম বেড়েছে ৩ গুণ

আগামী বছরের মার্চ মাস পর্যন্ত পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেছে ভারত সরকার। এর প্রভাব পড়েছে মালদ্বীপের বাজারে। দেশটিতে সরবরাহ কম থাকায় পেঁয়াজের দাম বেড়েছে প্রায় তিন গুণ। মাত্র কয়েকদিনের ব্যবধানে বস্তাপ্রতি পেঁয়াজের দাম বেড়ে হয়েছে ৯০০ মালদ্বীপের এমরাভি। স্থানীয় বাজারে পেঁয়াজ পাওয়া এখন অনেকটা কঠিন হয়ে পড়েছে। 

মালদ্বীপে সবচেয়ে বড় পেঁয়াজ আমদানিকারক দেশ ভারত। তবে কোনও দেশের সম্মতি ছাড়া মার্চের শেষ পর্যন্ত কোনও দেশে পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেছে ভারত।

মালে বাজার এলাকায় পাইকারি বিক্রেতা কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, তারা ইতোমধ্যে পেঁয়াজ পেতে হিমশিম খাচ্ছেন। বাজারে স্টকের পরিমাণও হ্রাস পেয়েছে বলে জানানো হয়েছে।

কিছু পাইকারি দোকানে মজুত প্রায় খালি। হঠাৎ দাম এতটাই বেড়েছে, আগে বাজারে পেঁয়াজের দাম ছিল প্রতি বস্তা ২০০ থেকে ৩৫০ (এমরাভি) রুপির মধ্যে।

বাজার ঘুরে দেখা গেছে, এখন কিছু দোকানে ৫০০ থেকে ৯০০-এরও বেশি দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। মালদ্বীপের ব্যবসায়ীরা ভারত থেকে অন্যান্য দেশে পেঁয়াজ রপ্তানির ওপর সাময়িক নিষেধাজ্ঞাকে মূল কারণ হিসেবে উল্লেখ করেছে। এখনের দাম আগের চেয়ে তিন গুণ বেশি।

বাজারে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় দেশটির সরকার স্পষ্ট জানিয়েছে, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করলেও স্থানীয়দের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

অর্থনৈতিক মন্ত্রী মোহাম্মদ সাঈদ বলেছেন, বৈশ্বিক বাজারে পৃথক দেশের রপ্তানি-নীতি পরিবর্তন ঘটে। তবে, মালদ্বীপের সঙ্গে ব্যবসা করা বন্ধুপ্রতীম দেশগুলো দেশটিকে সবসময় অগ্রাধিকার দেবে বলেও জানান তিনি।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়