ঢাকা     বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৩ ১৪২৯ ||  ০১ রবিউল আউয়াল ১৪১৪

আগাম শিম চাষে আমিনুলের বাজিমাত

অরিন্দম মাহমুদ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৩, ১৮ নভেম্বর ২০২১   আপডেট: ১৪:৩৮, ১৮ নভেম্বর ২০২১
আগাম শিম চাষে আমিনুলের বাজিমাত

চলতি মৌসুমে অধিক লাভের আশায় আগাম জাতের শিম চাষ করেছেন কৃষক আমিনুল ইসলাম। আবহাওয়া ও জমি চাষের উপযোগী হওয়ায় শিমের বাম্পার ফলন হয়েছে। এছাড়া বাজারে দাম ভালো থাকায় শখের বশে শিম চাষ করে তিনি বাজিমাত করেছেন।

আমিনুল ইসলাম নওগাঁর ধামইরহাটের ৬ নম্বর জাহানপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড মুকুন্দপুর এলাকার বাসিন্দা।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর)সকালে সরেজমিনে দেখা যায়, আমিনুল ইসলামের চাষ করা ২০ শতাংশ জমির আনাচে কানাচে শিমের ফুলে ভরে গেছে। থোকায় থোকায় পরিপুষ্ঠ শিমে ভরে গেছে গাছ।

আমিনুল ইসলাম বলেন, ‘শখের বশে মাত্র ২০ শতাংশ জমি বর্গা নেই। এরপর শ্রাবণ মাসের শেষে ওই জমিতে শীতকালীন আগাম জাতের শিম লাগাই। ভালো ফলনের জন‌্য রাত দিন গাছের যত্ন নিয়েছি।নিয়েছি কৃষি অফিসের পরামর্শ। আবহাওয়া ভালো থাকায় বাগানজুড়ে শিম গাছে ফুল এসেছে। এসেছে কাঙ্ক্ষিত ফসল।’

তিনি জানান, শিম চাষে লেবার খরচ, সুতা, বিষ, পানি, সারসহ ১৮ থেকে ২০ হাজার টাকা তাকে খরচ করতে হয়েছে। সঠিক পরিচর্যার ফলে এখন তিনি ওই বাগান থেকে সপ্তাহে দুইবার ৪ মণ করে প্রায় ৮ মণ শিম সংগ্রহ করেন। বর্তমানে যার বাজার মূল্য আট হাজার টাকা। শিম চাষ করে এখন তিনি এখন স্বাবলম্বী। 

আমিনুল ইসলাম আরও  বলেন, ‘বর্তমানে সবজির বাজার দর ভালো। এমন অবস্থা চলমান থাকলে আর আবহাওয়া ভালো থাকলে বাগান থেকে আর  লাভ হবে বলে আশা করি। আমার দেখে এলাকায় এখন অনেকেই শিম চাষ করতে আগ্রহী হচ্ছেন। এটা দেখে খুব ভালো লাগে। ’

উপজেলা কৃষি কর্মকর্তা মোছা. শাপলা খাতুন জানান, উপজেলার ইসবপুর ও জাহানপুর দুই ইউনিয়নের মাটি খুবই উর্বর। তাই এখানকার কৃষকদের সবজি বাগান গড়ে তোলার পরামর্শ দেওয়া হয়। কৃষি অফিসের পরামর্শে এখন ওইসব এলাকায় ব‌্যাপক সবজি চাষ হচ্ছে এবং কৃষকরা লাভবান হচ্ছেন। আগাম জাতের শিম এলাকার চাহিদা পূরণ করে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার পাঠানো হচ্ছে। 

ধামইরহাট (নওগাঁ)/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়