ঢাকা     শুক্রবার   ৩১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪৩১

বৃহৎ কলেবরে প্রকাশিত হলো ‘প্রতিধ্বনি’

শিল্প ও সাহিত্য ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৬, ৪ এপ্রিল ২০২৪  
বৃহৎ কলেবরে প্রকাশিত হলো ‘প্রতিধ্বনি’

সাহিত্যমহলে সাড়া জাগিয়েছে ‘প্রতিধ্বনি’। বাংলা ভাষায় বর্তমানে এমন সুসম্পাদিত, মানসম্মত ও বুদ্ধিবৃত্তিক চর্চার ওয়েবজিন খুব চোখে পড়ে না। নামী লেখকদের পাশাপাশি তরুণদের লেখা যত্নের সঙ্গে প্রকাশ ও বিষয়ভিত্তিক উপস্থাপন ভিন্নতা এনে দিয়েছে প্রতিধ্বনিকে। যাত্রাটা খুব বেশিদিনের না হলেও সাহিত্যমোদীদের আগ্রহের কেন্দ্রে এ প্ল্যাটফর্ম।

শুধু অনলাইনেই সীমাবদ্ধ থাকছে না প্রতিধ্বনি। এবার এলো মলাটে, ছাপা অক্ষরে। প্রকাশিত হলো প্রতিধ্বনির প্রথম সংখ্যা। ৪৬ ফর্মার বিপুল আয়োজনে কী নেই! শুরুতেই পঞ্চাশ দশকের অন্যতম কবি ও লেখক সৈয়দ শামসুল হকের অপ্রকাশিত সাক্ষাৎকার। বাংলা উপন্যাসের অন্যতম সংযোজন ‘আগুনপাখি’র লেখক হাসান আজিজুল হকের অপ্রকাশিত চিঠি। নিশ্চিতভাবে তা অনেক পাঠকের কাছে মুক্তো-তুল্য মূল্যের। 

রয়েছে সাম্প্রতিক পরিপ্রেক্ষিতে বেশ গুরুত্বপূর্ণ ভিনদেশি চার সাক্ষাৎকার। চিলিয়ান ঔপন্যাসিক রবার্তো বোলানিও, ভারতীয় বংশোদ্ভূত উগান্ডান লেখক-শিক্ষাবিদ মাহমুদ মামদানি ও কানাডিয়ান লেখক-চিন্তাবিদ নাওমি ক্লেইনের পাশাপাশি আছে আধুনিক কবিতার মহীরুহ টি এস এলিয়টের ভিন্নধর্মী সাক্ষাৎকারের অনুবাদ। চারটি সাক্ষাৎকার অনুবাদ করেছেন যথাক্রমে পলাশ মাহমুদ, রেজাউল করিম রনি, উপল বড়ুয়া ও নেলসন।    

ইতিহাসের সুলুকসন্ধান করেছেন প্রখ্যাত সাংবাদিক-সম্পাদক মতিউর রহমান। ‘গোলাম আম্বিয়া খান লুহানীর খোঁজে’ গদ্যটির ভূমিকা লেখার পাশাপাশি তার নেওয়া মার্কসবাদী চিন্তাবিদ ও অধ্যাপক শোভনলাল গুপ্ত দত্তের সঙ্গে কথোপকথনও মুদ্রিত হয়েছে প্রতিধ্বনির এ সংখ্যায়। আরেক প্রখ্যাত সাংবাদিক-সম্পাদক নূরুল কবীর পুনর্পাঠ করেছেন ইতিহাসের। বেশ আগ্রহ জাগানিয়া গদ্যটির শিরোনাম, ‘লুঙ্গিসর্বস্ব মওলানা ও অশিক্ষিত স্নাতক: লীগ ও ন্যাপ শিবিরের রাজনৈতিক অপপ্রচার প্রসঙ্গে’। ‘অধর্মণের পক্ষে-বিপক্ষে’ নামে বিশেষ গদ্য লিখেছেন ফয়জুল লতিফ চৌধুরী।

এ সংখ্যায় সাহিত্য-ইতিহাসের সঙ্গে আছে ভাষা নিয়ে কয়েকটি গদ্য। লিখেছেন ফয়জুল ইসলাম, ওমর কায়সার, মোস্তফা সেলিম, এলিসন চাকমা ও কার্ত্তিক ঘাগ্রা। দেশের তিনটি প্রধান অঞ্চলের ভাষা—ঢাকা, চট্টগ্রাম ও সিলেটির অতীত-বর্তমানের বিবর্তন-পরিবর্তনের সন্ধান করা হয়েছে। দেশের দুই প্রধান আদিবাসী চাকমা ও গারোদের ভাষা ও লিপির বিকাশ-ভবিষ্যৎ নিয়ে লিখেছেন দুই আদিবাসী লেখক। রয়েছে বিখ্যাত দার্শনিক মার্টিন হাইডেগারের ভাষাবিষয়ক একটি অনূদিত গদ্য। এটি অনুবাদ করেছেন হামীম কামরুল হক। 

সাহিত্য ও বোধ-বুদ্ধিচর্চার এই আকালে এমন ভারী ভারী বিষয়বস্তু পাঠকদের সামনে নিয়ে আসায় প্রতিধ্বনির এই সংখ্যাটি উল্লেখযোগ্য হয়ে থাকবে, এমন আশা করা যায়। 

এ সংখ্যার উল্লেখযোগ্য আরেকটি দিক—পরদেশি পাঁচ কবি আমিলকার কাব্রাল, বেঙ্কট বার্গ, লেস উইকস, সতিরিয়স পাস্তাকাস ও আজম আবিদভের কবিতা। কবিতা অনুবাদ করেছেন যাথাক্রমে আলম খোরশেদ, জিললুর রহমান, মোশতাক আহমদ, সাখাওয়াত টিপু ও হাসনাত শোয়েব। ছোটগল্প লিখেছেন ওয়াসি আহমেদ, নাসরীন জাহান, আসিফ নজরুল, খোকন কায়সার ও তানজিনা হোসেন। আফসানা বেগম লিখেছেন বড় গল্প। চলচ্চিত্র নিয়ে লিখেছেন বিধান রিবেরু। 

বৃহৎ কলেবরের প্রতিধ্বনির প্রথম বর্ষের প্রথম সংখ্যাটি সম্পাদনা করেছেন কবি ও প্রাবন্ধিক সাখাওয়াত টিপু। প্রচ্ছদ করেছেন শিল্পী রাজীব দত্ত। দাম ৬০০ টাকা। পাওয়া যাচ্ছে প্রথমা, বাতিঘর, পাঠক সমাবেশ, তক্ষশীলা, সন্ধিপাঠ, পড়ুয়া, এবং কয়েকজন, পুণ্ড, উজানসহ নানা বইয়ের দোকানে।    

ঢাকা/রফিক 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়