ঢাকা, শনিবার, ৮ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্রযুক্তির কল্যাণে মানুষের চার হাত! (ভিডিও)

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৬-০৩ ৫:৪৭:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-০৩ ৮:০৯:০৪ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : প্রকৃতিগতভাবে মানুষ দুইটি হাতের অধিকারী হলেও, ধীরে ধীরে মানুষ ধাবিত হচ্ছে সাইবর্গের দিকে। অর্থাৎ প্রাকৃতিক এবং যন্ত্রের সমন্বয়ের মানুষ। শরীরের অভ্যন্তরে কিংবা বাইরে- দুইভাবেই মানুষ কৃত্রিম অঙ্গপ্রত্যঙ্গের অধিকারী হবে।

একবার ভাবুন তো, যখন কোনো একটি কাজে আপনার দুটো হাতই ব্যস্ত এবং সে সময়ে আরেকটি গুরুত্বপূর্ণ কাজ যদি অতিরিক্ত হাতের সাহায্য সেরে ফেলা যায়, তাহলে তা নিঃসন্দেহে জীবনযাপন সহজ করবে। উদাহরণস্বরূপ বলা যায়, দুই হাত যখন কম্পিউটারে টাইপিংয়ে ব্যস্ত তখন কৃত্রিম হাতে খাওয়া দাওয়া সেরে ফেলা।

জাপানের ইনামি হিয়ামা ল্যাবরেটরির ইঞ্জিনিয়াররা তৈরি করেছেন এমন এক ধরনের রোবটিক স্যুট, যা ব্যবহারকারীদেরকে অতিরিক্ত দুইটি রোবটিক হাত ব্যবহারের সুবিধা দেবে।

‘মেটালিম্বস’ নামক এই সিস্টেমটি দুইটি প্রধান অংশে তৈরি করা হয়েছে। প্রথম অংশটি হচ্ছে, রোবটিক বাহু যা ব্যাগপ্যাকের মতো করে পিঠে পরিধান করতে হয়। দ্বিতীয় অংশটি হচ্ছে, ট্র্যাকিং সিস্টেম যা পায়ের আঙুল এবং হাটুঁতে লাগাতে হয়।

অর্থাৎ পায়ের ট্র্যাকিং সিস্টেমের সাহায্যেই অতিরিক্ত দুইটি রোবটিক বাহু পরিচালনা করা যাবে। প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, পা নাড়িয়ে কৃত্রিম হাত নাড়ানো যায় এবং পায়ের আঙুল বাঁকিয়ে কৃত্রিম হাতের আঙুল দিয়ে কোনো কিছু ধরা যায়।
 



অতিরিক্ত এই কৃত্রিম হাত দিয়েও কোনো বস্তু ধরে উপলব্ধি করা যায়, নিজেকে স্পর্শ করা যায় এবং সবচেয়ে বড় ব্যাপার, প্রাকৃতিক হাতের সঙ্গে কৃত্রিম আরো দুই হাত অর্থাৎ চারটি হাত একই সময়ে ভিন্ন কাজে ব্যবহার করা যাবে।

নতুন এই রোবটিক বাহুর একটি ডেমো তৈরি করা হলেও, যারা হাত হারিয়েছে তাদের জন্য এই প্রযুক্তিটি তাৎক্ষণিকভাবে দরকার বলেই মনে করা হচ্ছে। কেননা বাহুগুলো পায়ের মাধ্যমে সহজেই নিয়ন্ত্রণ করা যায়।

এই প্রকল্পটি মানুষের শরীরের ধারণা সম্পর্কে একটি বিষয় উত্থাপন করে যে, কিভাবে তা উন্নতভাবে পুনর্গঠিত করা যাবে। শরীরে একটি নতুন ধরনের যন্ত্র মানিয়ে যাওয়াটা সত্যিই বিস্ময়কর। প্রযুক্তির সাহায্যে মানব শরীরের রূপান্তর কি সত্যিই তাহলে সম্ভব হবে?

তথ্যসূত্র : মিরর
 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ জুন ২০১৭/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন