ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নানা আয়োজনে যবিপ্রবিতে মৎস্য সপ্তাহ উদযাপন

বিএম ফারুক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২১ ৪:২২:২৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২১ ৪:২২:২৭ পিএম

নিজস্ব প্রতিবেদক, যশোর : বর্ণাঢ্য শোভাযাত্রা, পোনা অবমুক্তকরণ, আলোচনা সভাসহ নানা আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ উদযাপন করা হয়েছে।

আজ রোববার বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের আয়োজনে এ সব কর্মসূচি পালন করা হয়। এ বছর জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিবাদ্য হচ্ছে ‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি।’

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তাদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের প্রধান গেট থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে মৎস্য সপ্তাহের কর্মসূচির শুরু হয়। এরপরে রেওয়াজ অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের গবেষণা পুকুরে বিভিন্ন জাতের পোনা অবমুক্তকরণ করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের পূর্বপাশে নবনির্মিত বিশ্বমানের হ্যাচারি অ্যান্ড ওয়েট ল্যাব উদ্বোধন করেন যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দীন।

এরপর বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ্যালারিতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য শেখ আফিল উদ্দীন বলেন, মাছ চাষে স্বয়ংসম্পূর্ণ হতে হলে গবেষণার উপর জোর দিতে হবে। দেশীয় উপাদানসমূহ ও কাঁচামালের সহায়তায় মাছের খাদ্য উৎপাদন কীভাবে বাড়ানো যায়, মাছের নতুন জাত উদ্ভাবন করা যায়, সেই বিষয়ে গবেষণা করতে হবে।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, ‘‘কৃত্রিম বুদ্ধিমত্তা এবং জেনোটিক রিসার্চই আগামী বিশ্বকে নেতৃত্ব দেবে। এ দুটি জিনিস যদি কাজে লাগাতে পারি, তাহলে দেশকে যে পর্যায়ে দেখতে চাই, সেই পর্যায়ে চলে যাবে।’’ 


রাইজিংবিডি/যশোর/২১ জুলাই ২০১৯/বিএম ফারুক/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন