ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

গ্যাস সিলিন্ডার বিক্রয়ে নিয়ম মানা হচ্ছে না

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৮, ২১ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্যাস সিলিন্ডার বিক্রয়ে নিয়ম মানা হচ্ছে না

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার বিভিন্ন দোকানে নিয়ম না মেনে বিক্রি করা হচ্ছে এলপিজি গ্যাস সিলিন্ডার। এতে দুর্ঘটনার আশঙ্কা থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি নেই।

এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রি করতে হলে পাইকারি বিক্রেতার জন্য নির্ধারিত গুদাম থাকতে হবে। সেখানে আগুন নেভানোর পর্যাপ্ত ইস্টিংগুইসার থাকতে হবে। বিক্রেতাকে ট্রেড লাইসেন্সের পাশাপাশি বিস্ফোরক অধিদপ্তর থেকে ছাড়পত্র নিতে হবে।

আর খুচরা পর্যায়ের বিক্রেতাকে ট্রেড লাইলেন্সের পাশাপাশি পরিবেশ অধিদপ্তর ও ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স অধিপ্তর থেকে অনুমতি নিতে হয়। তাকেও আগুন নেভানোর জন্য পর্যাপ্ত সংখ্যক ইস্টিংগুইসার রাখতে হবে।

সরেজমিন দেখা গেছে, উপজেলার নাচোল, রাজবাড়ী, নেজামপুর, হাটবাকইল, সোনাইচন্ডি, ভোলার মোড়সহ বিভিন্ন বাজারে মুদিখানা, কসমেটিকস, ফার্মেসি ও ইলেকট্রিক দোকানে গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে। এখানে ব্যবসায়ীরা নিয়মনীতির তোয়াক্কা করছেন না।

বেশিরভাগ দোকানি শুধু ইউনিয়ন পরিষদ বা পৌরসভার ট্রেড লাইসেন্স নিয়ে গ্যাস সিলিন্ডার বিক্রির ব্যবসা চালিয়ে যাচ্ছেন। একাধিক বিক্রেতা জানান, গ্যাস সিলিন্ডার বিক্রির জন্য তাদের ছাড়পত্র বা অনুমতিপত্র নেই। দোকানে রাখা দূরের কথা অনেক ব্যবসায়ী ফায়ার সেফটি ইস্টিংগুইসারের নামই শোনেননি।

শুধু নাচোল পৌরসভার বাসস্ট্যান্ডের মেসার্স সাত্তার ট্রেডার্স এবং মধ্য বাজারের মেসার্স লুৎফর ট্রেডার্সের গ্যাস সিলিন্ডার বিক্রির জন্য প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে।

অধিকাংশ দোকানি নির্ধারিত ব্যবসার পাশাপাশি গ্যাস সিলিন্ডার বিক্রি করছেন। এই সিলিন্ডার দোকানের সামনে ফুটপাতে স্তূপ করে রাখছেন। এতে কোনো সিলিন্ডারে বিস্ফোরণ ঘটলে তাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।

চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসের ডিএডি সাবের আলী প্রামাণিক বলেন, এলপিজি গ্যাস সিলিন্ডারের ব্যবসা করতে প্রয়োজনীয় অনুমতিপত্র/ছাড়পত্র ছাড়াও আগুন নেভানোর ইস্টিংগুইসার সংরক্ষণ করা বাধ্যতামূলক।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা বলেন, অবৈধভাবে যারা এই ব্যবসা করছেন শীঘ্রই তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।  

 

মিমপা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়