ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মাইকের উচ্চ শব্দে অতিষ্ঠ হিলিবাসী

মোসলেম উদ্দিন, হিলি (দিনাজপুর) || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৭, ২৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাইকের উচ্চ শব্দে অতিষ্ঠ হিলিবাসী

ফাইল ফটো

দিনাজপুরের হিলিতে মাইকের উচ্চশব্দে অতিষ্ঠ এলাকাবাসী। বিভিন্ন পণ্যের প্রচারণায় প্রতিদিন উচ্চ শব্দে মাইক বাজানো হয়।

ইজিবাইক, রিকশা ও পিকআপ ভ্যানে মাইক বেঁধে উচ্চশব্দে দীর্ঘ সময় ধরে বিভিন্ন পণ্যের প্রচারণা চালানো হয়। গরু-মহিষ জবাই, ছাগল হারানো, কোচিংয়ে ভর্তি, বিদ্যালয়ে ভর্তি, বেসরকারি ক্লিনিক ও ডায়গনেস্টিক সেন্টারের প্রচার, বিশেষজ্ঞ ডাক্তারের পরিচয়, কোনো প্রতিষ্ঠানে বিশেষ ছাড়, মোবাইলের সিমকার্ড মেলাসহ বিভিন্ন প্রচারে মাইকিং করা হয়।

এ ছাড়া নির্ধারিত কয়েকটি স্থানে কমদামে এলইডি বাল্ব বিক্রির প্রচারে উচ্চশব্দে মাইকিং চলছে নিয়মিত। এতে কেউ কেউ বিরক্ত হয়ে কানে আঙুল দিয়ে পথ চলেন। এর সঙ্গে রয়েছে যত্রতত্র গান লোডের দোকানের সাউন্ড বক্সের উচ্চশব্দ। হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানসহ যেসব স্থানে মাইক বন্ধ রাখার নিয়ম রয়েছে, তাও মানছে না কেউ।

পথচারী কুদ্দুস আলী খান, লুৎফর রহমান জানান, মাইকের শব্দে তারা অতিষ্ঠ হয়ে পড়েছেন। প্রচার মাইক স্কুল, কলেজ, হাসপাতাল, সরকারি অফিস কিছু মানে না।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌহিদ আল-হাসান রাইজিংবিডিকে জানান, অতিরিক্ত শব্দ দূষণ শিশুসহ সব বয়সের মানুষের জন্য ক্ষতিকর। এতে শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হয়, মস্তিষ্কে চাপ সৃষ্টি হয়, কর্মক্ষতা কমে যায়, মেজাজ খিটখিটে হয়ে যায়, কাজকর্মে মন বসে না।  

হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রাফেউল আলম বলেন, শব্দ দূষণ বড় সমস্যা। শব্দ দূষণকারীদের বিরুদ্ধে শীঘ্রই আইনগত ব্যবস্থা নেয়া হবে।


ঢাকা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ