ঢাকা     সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৬ ১৪২৭ ||  ০৩ সফর ১৪৪২

নিস্তব্ধ নগরী চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৯, ২৬ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিস্তব্ধ নগরী চট্টগ্রাম

বন্দরনগরী চট্টগ্রামে বৃহস্পতিবার ভোর থেকেই নিস্তব্ধ নগরীতে পরিণত হয়েছে।

করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে সরকারি ছুটির পাশাপাশি নগরীর সব শপিং মল, মার্কেট, এবং সব ধরনের গণপরিবহন বন্ধ থাকায় চট্টগ্রাম নগরী কার্যত জনশূন্য।

জরুরি সেবার অল্প সংখ্যক যানবাহনকে মাঝে মধ্যে সড়কে চলাচল করতে দেখা গেলেও মূলত সব ধরনের গণ-পরিবহন, দূর-পাল্লার যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে রেলপথের ট্রেন, আকাশ পথের বিমান এব এবং নদীপথের জাহাজ চলাচলও। সড়কে থেমে থেমে সেনাবাহিনী এবং পুলিশের টহল চলছে নগরীর প্রায় প্রতিটি এলাকায়।

বৃহস্পতিবার (২৬ মার্চ) সকাল থেকে নগরীর বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, সকাল থেকে সেনাবাহিনী এবং পুলিশ ছাড়া সড়কগুলো প্রায় জনশূন্য। হাতে গোনা কয়েকজন লোকের চলাচল দেখা মিলে শহরের প্রতিটি এলাকায়। সেনাবহরের একাধিক গাড়ি নগরীর প্রায় প্রতিটি এলাকাতেই জোড় টহল দিতে দেখা গেছে। এছাড়া, সেনাবাহিনীর পক্ষ থেকে মাইকিং করে জনগণকে সচেতন করার পাশাপাশি মানুষকে ঘরের মধ্যে থাকতে আহ্বান করা হচ্ছে।

চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার (পিআর এন্ড আইসিটি) আবু বকর সিদ্দিক বিষয়টি নিশ্চিত করে রাইজিংবিডিকে জানান, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারের নির্দেশনা মেনে লোকজন ঘরে অবস্থান করছেন। নগর পুলিশের পক্ষ থেকে প্রতি ওয়াক্ত নামাজের আজানের পূর্বে করোনা নিয়ে সচেতন করতে আহ্বান জানানো হয়েছে। বৃহস্পতিবার থেকে প্রতিটি থানার ওসিদের মাধ্যমে এই নির্দেশনা কার্যকর হবে।

লোকজনকে ঘরে থাকতে এবং কোয়ারেন্টাইনে থাকা ব্যাক্তিদের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ।

এদিকে, চট্টগ্রামের ফৌজদার হাটের সংক্রামক ব্যাধি হাসপাতালে করোনার পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে। তবে চট্টগ্রামে এখন পর্যন্ত কোন করোনা রোগী শনাক্ত হননি। তবে বিদেশ ফেরত নয় শতাধিক মানুষ হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।

 

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়