ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গ্যাস ফিল্ডস শ্রমিকদের উৎসবভাতা বাতিলের প্রতিবাদে বিক্ষোভ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৪, ২ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
গ্যাস ফিল্ডস শ্রমিকদের উৎসবভাতা বাতিলের প্রতিবাদে বিক্ষোভ

ব্রাহ্মণবাড়িয়ায় বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের প্রধান ফটক তালাবদ্ধ রেখে শ্রমিক কর্মচারী ইউনিয়নের (সিবিএ) সদস্যরা ঈদ উৎসবের ভাতা বাতিলের প্রতিবাদে বিক্ষোভ ও সমাবেশ করেছে।

বৃহস্পতিবার (২ জুলাই) সকাল আটটা থেকে ১০টা পর্যন্ত বিরাসারে কোম্পানির প্রধান কার্যালয়ের সামনে তারা এই বিক্ষােভ ও সমাবেশ করে। এসময় তারা দুই ঘন্টা কর্ম বিরতি পালন করে।

বিক্ষােভ ও সমাবেশে কোম্পানির প্রধান ফটকের সামনে শ্রমিক কর্মচারী ইউনিয়নের (সিবিএ) সভাপতি শাহ আলম ও সাধারণ সম্পাদক মোর্শেদুল আলমের নেতৃত্বে দুই শতাধিক শ্রমিক জড়ো হন। এসময় সংগঠনের জ্যেষ্ঠ সহ-সভাপতি আব্দুল গফুর,  সহ সাধারণ সম্পাদক আবু আফজাল  সাংগঠনিক  সম্পাদক রুহুল আমীন,  অর্থ সম্পাদক কাজী ফেরদৌস, সাবেক সহ-সাধারণ সম্পাদক কাজী হামিদ উপস্থিত ছিলেন।

পরে তারা প্রধান ফটক খুলে কার্যালয়ের ভেতরে ঢুকে বোনাসের দাবিতে বিক্ষােভ করেন।

এসময় পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিক ও কোম্পানির মহাব্যবস্থাপক (প্রশাসন) এ টি এম শাহ আলমের সঙ্গে কথা বলেন।  পরে ওসি শ্রমিকদের জানান, মহাব্যবস্থাপক (প্রশাসন) এ টি এম শাহ আলম আগামী তিন দিনের মধ্যে বিষয়টি উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন। আশ্বাসের পর ১০টার দিকে শ্রমিকরা কাজে ফিরে যান।

শ্রমিকরা জানান,  প্রায় ৩৫বছর ধরে প্রতি বছর রোজার ঈদে একটি এবং কোরবানি ঈদে দুটি ভাতা পেয়ে আসছেন তারা। কিন্তু গত ৮জুন গ্যাস ফিল্ডস কোম্পানির বোর্ডের বাজেট সভায় পেট্রো বাংলার পরিচালক (অর্থ) হারুনুর রশিদ কোরবানি ঈদে শ্রমিকদের দেওয়া দুটি ভাতা থেকে একটি ভাতা বাতিলের প্রস্তাব করেন। সভায় শ্রমিকদের একটি ভাতা কেটে দেওয়ার সিদ্ধান্ত হয়। গত বুধবার কার্যালয়ে বিকেল চারটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত ভিডিও কনফারেন্সে কোম্পানির উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে কোম্পানির মহাব্যবস্থাপক তৌফিকুর রহমান ও  মহাব্যবস্থাপক (প্রশাসন) এ টি এম শাহ আলম অংশ নেন। সেখানেও শ্রমিকদের কোরবানি ঈদের দুটি ভাতা থেকে একটি ভাতা বাতিলের সিদ্ধান্ত হয়।

শ্রমিকরা জানান, করোনার এই সময়েও তারা জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদন অব্যাহত রেখেছেন। করোনার কোনো প্রভাব কোম্পানির  উৎপাদন ও আয়ে ব্যঘাত ঘটায়নি।

একটা বিশেষ মহল সরকারকে বেকায়দায় ফেলতে এমন বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করছে বলেও সমাবেশে অভিযোগ করেন তারা।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম উদ্দিন বলেন, বিষয়টি কোম্পানির উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।   তারা কোম্পানির অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে এ ব্যাপারটি নিয়ে আলোচনা করবেন বলে জানিয়েছেন।

 

রুবেল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়