ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দশ মাসেও শুরু হয়নি সড়কের কাজ

লক্ষ্মীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৮, ২৮ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
দশ মাসেও শুরু হয়নি সড়কের কাজ

সড়কজুড়ে অসংখ্য গর্ত।  বিভিন্ন স্থানে উঠে গেছে পিচ।  বৃষ্টি হলেই জমে পানি।  দু’পাশে খাল ও ডোবা থাকায় দেবে যাচ্ছে রাস্তা।  হেলে পড়েছে গাছগুলোও।  ভেঙে গিয়ে আয়তন কমেছে সড়কের।  ফলে যানবাহন চলছে ঝুঁকিপূর্ণ। 

দৃশ্যটি লক্ষ্মীপুরের রায়পুর-পানপাড়া সড়কের।  সড়কটি খুবই গুরুত্বপূর্ণ।  এ রাস্তা দিয়ে পাশের উপজেলা রামগঞ্জে যাতায়াত করতে হয়।  অথচ রাস্তাটি দীর্ঘদিন ধরেই চলাচল অনুপযোগী হয়ে রয়েছে।

সড়কটি সংস্কারের উদ্যোগ নেয় স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগ (এলজিইডি) লক্ষ্মীপুর।  কিন্তু দরপত্র পাওয়ার দশ মাসেও উন্নয়ন কাজ শুরু করতে পারেনি ঠিকাদার প্রতিষ্ঠান।  তাদের অভিযোগ, বন বিভাগ রাস্তার দু’পাশের গাছ না কাটায় বন্ধ রয়েছে কাজটি।  তবে এলজিইডি বলছে, গাছের মালিকানা নিয়ে জটিলতা ছিল। এজন্য সংস্কার কাজ শুরু করা হয়নি।  শিগগিরই উন্নয়ন কাজ শুরু করা হবে।

স্থানীয় সরকার ও প্রকৌশল’র (এলজিইডি) লক্ষ্মীপুর কার্যালয় সূত্রে জানা গেছে, রায়পুর-পানপাড়াসহ জেলার মোট ৫টি রাস্তার এক প্যাকেজে দরপত্র আহ্বান করা হয়।  পরবর্তীতে সড়ক সংস্কারের কাজগুলো পেয়েছেন মেসার্স তমা কনস্ট্রাকশন এন্ড এম এ ইঞ্জিনিয়ারিং লিমিটেড (জেবি)।  প্রকল্পে ৩৭ কিলোমিটার রাস্তা উন্নয়নের জন্য বরাদ্দ করা হয়েছে ৪৩ কোটি ৭২ লাখ টাকা।  যার মধ্যে রায়পুর-পানপাড়া সড়ক হচ্ছে ৭ কিলোমিটার।  এছাড়াও গত বছরের ২২ সেপ্টেম্বর থেকে দুই বছরের মধ্যে সড়কগুলোর সংস্কার কাজ শেষ করার কথা রয়েছে।

জানা গেছে, এরআগে ২০১৩ সালে প্রায় ১ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে রাস্তাটি মেরামত করা হয়।  কিন্তু কাজটির মান খারাপ হওয়ায়, এক বছরের মাথায় নষ্ট হয়ে যায় সড়কটি।

মেসার্স তমা কনষ্ট্রাকশন এন্ড এম এ ইঞ্জিনিয়ারিং লিমিটেড’র (জেবি) ম্যানেজার আবদুল আজিজ বলেন, গাছ না কাটায় এখন পর্যন্ত সংস্কার কাজ শুরু করতে পারেননি।  এলজিইডি জেলা অফিসকে বহুবার অবহিত করেও কোন সুফল মেলেনি।  তাছাড়া কবে কাজটি শুরু হবে সেটিও বলতে পারছেন না।  তবে দাবি করেন, প্যাকেজের বাকি ৪টি রাস্তার উন্নয়ন কাজ চলমান রয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যেই সেগুলোর সংস্কার শেষ হবে।

রাস্তার দু’পাশের গাছগুলো রোপণ করেছে জেলা বন বিভাগ।  সে সুবাদে গাছের মালিকানা তাদের।  তবে সড়কটি লক্ষ্মীপুর জেলা পরিষদের।  এজন্য গাছের মালিকানা তারাও দাবি করছেন।  আর এ মালিকানা জটিলতায় আটকে রয়েছে রায়পুর-পানপাড়া সড়কের উন্নয়ন কাজ।

জেলা সহকারী বন সংরক্ষক ফিরোজ আলম চৌধুরী বলেন, জেলা প্রশাসকের হস্তক্ষেপে গাছের মালিকানা জটিলতার বিষয়টি সমাধান হয়েছে।  দ্রুতই গাছ বিক্রির জন্য দরপত্র আহ্বান করা হবে।

স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগ’র লক্ষ্মীপুর শাখার নির্বাহী প্রকৌশলী এ. কে. এম. রশিদ আহম্মদ বলেন, গাছ কাটা নিয়ে জটিলতা থাকায় রায়পুর-পানপাড়া সড়কের সংস্কার কাজ শুরু করা যায়নি।  তবে প্যাকেজের বাকি ৪টি রাস্তার কাজ চলমান রয়েছে।  সেগুলোর প্রায় ২৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।  সম্প্রতি রায়পুর-পানপাড়া সড়কের গাছের সমস্যাটি সমাধান হয়েছে। কয়েক দিনের মধ্যে সংস্কার কাজ শুরু হবে।

 

ফরহাদ/টিপু

রাইজিং বিডি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়