ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

অরক্ষিত বিআরটিসির অর্ধশত বাস, চুরি হচ্ছে যন্ত্রাংশ

মাহমুদুল হাসান মিলন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ৪ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
অরক্ষিত বিআরটিসির অর্ধশত বাস, চুরি হচ্ছে যন্ত্রাংশ

ময়মনসিংহ মহাসড়কের পাশে অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে বিআরটিসির প্রায় অর্ধশত বাস।  বিভিন্ন ক্ষতির পাশাপাশি চুরি হয়ে হচ্ছে এসব বাসের যন্ত্রাংশ।

করোনার কারলে গণ পরিবহন বন্ধ ঘোষণার পর থেকেই মহাসড়কের পাশে বিআরটিসির যাত্রীবাহী বাসগুলোকে ফেলে রাখা হয়েছে। 

বিআরটিসির কোন ডিপো না থাকায় বাসগুলো মহাসড়কের পাশে রাখতে হয়েছে বলে জানালেন বিআরটিসির ময়মনসিংহের ম্যানেজার (অপারেশন) মো.কামরুজ্জামান। 

যন্ত্রাংশ চুরি যাওয়াসহ বিভিন্নভাবে বাসের ক্ষতি হওয়ার কথা স্বীকার করে তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে গণপরিবহন চলাচল বন্ধ করায় এসব বাস মাসকান্দায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের দু'পাশে রাখা হয়েছে ।  সেখান থেকে কিছু যন্ত্রাংশও চুরি হয়েছে।  চাকা চুরির সময় চোরকে ধরে পুলিশে দিয়েছেন বলেও জানান তিনি।  

২০১৯ সালের ২৫ মার্চ ময়মনসিংহ থেকে মুক্তাগাছা রুটে  ১৬টি বাস দিয়ে চালু হয় এ জেলায় বিআরটিসির যাত্রী সেবা।  পরবর্তীতে পর্যায়ক্রমে বিভিন্ন রুটে চালু করা হয় বিআরটিসির মোট ৪৭টি বাস।  বর্তমানে করোনার কারণে দীর্ঘদিন বন্ধ রয়েছে বিআরটিসির বাস সার্ভিস।

স্থানীয় মশিউর রহমান ও হযরত আলী জানান, দীর্ঘদিন ধরে এই বাসগুলো রাস্তার পাশে পড়ে আছে।  এগুলোর কেউ খোঁজ রাখে বলে মনে হয়না।  বাসের অনেক যন্ত্রাংশ চুরি হচ্ছে।  তারা অনুরোধ জানান সরকারের এই সম্পত্তিগুলো যেন এভাবে নষ্ট না হয়।

ময়মনসিংহ বিভাগীয় সাহিত্য পরিষদের সভাপতি অধ্যক্ষ সুমি সরকার বলেন, করোনার কারণে মানুষ কর্মহীন হয়ে পড়ায় শহরে চুরি ছিনতাই বেড়েছে।  তাই এসব বাস রক্ষায় কর্তৃপক্ষের নজরদারির পাশাপাশি চুরি ছিনতাই রোধে প্রশাসনিক নজরদারি বাড়ানো দরকার।

নাম প্রকাশে অনিচ্ছুক বিআরটিসি বাসের দুইজন চালক জানান, কয়েকদিন আগে চাকা চুরি করার সময় দুই চোরকে হাতেনাতে ধরে পুলিশের কাছে সোর্পদ করা হয়েছে।  গত কয়েক মাসে ১৪টি বাস থেকে ২৬টি চাকা ও ২৪টি ব্যাটারি ছাড়াও চুরি হয়েছে অনেক মূল্যবান যন্ত্রাংশ।

বিআরটিসি বাসের ইঞ্জিনিয়ার শরিফুল ইসলাম দাবি করেন, বাসগুলো সচল রাখতে ২-৩ দিন পরপর কিছুক্ষণের জন্য ইঞ্জিন চালু রাখা হয়।  যাতে ব্যাটারির কোন ক্ষতি না হয়।  নগরীর শম্ভুগঞ্জে ডিপো তৈরির কাজ চলছে বলেও জানান তিনি।

ময়মনসিংহ সড়ক ও জনপথ কার্যালয়ের তথ্য মতে, বিআরটিসির ৪৭টি বাস রক্ষণাবেক্ষনের জন্য স্টাফ রয়েছে শতাধিক।  তাদের পেছনে সরকারের মাসিক ব্যয় ১৩ লাখ টাকা।

 

মিলন/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়