ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খুবি থেকে ৫ গবেষকের পিএইচডি ডিগ্রি লাভ  

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ১৪ সেপ্টেম্বর ২০২০  
খুবি থেকে ৫ গবেষকের পিএইচডি ডিগ্রি লাভ  

খুলনা বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব অ‌্যাডভান্সড স্টাডিজ এবং একাডেমিক কাউন্সিলের সুপারিশক্রমে পাঁচ জন গবেষককে ডক্টর অব ফিলোসফি (পিএইচডি) ডিগ্রির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। 

সোমবার (১৪ সেপ্টেম্বর) খুবি’র জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

ভিন্ন ভিন্ন বিষয়ে মৌলিক গবেষণার জন্য পিএইচডি ডিগ্রিপ্রাপ্তরা হলেন বায়োটেকনোলজি অ‌্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের মো. আব্দুল জলিল, একই ডিসিপ্লিনের মো. ইমদাদুল ইসলাম, এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের  মোহাম্মদ শরিফুল ইসলাম, একই ডিসিপ্লিনের মো. মেহেদী আল মাসুদ ও এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের জাহান আল মাহামুদ।

পিএইচডি ডিগ্রিপ্রাপ্তদের মধ্যে বায়োটেকনোলজি অ‌্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের গবেষক মো. আব্দুল জলিল তার ‘মলিক্যুলার ক্যারেক্টারাইজেশন অব প্রোবায়োটিক ব্যাকটেরিয়া অ‌্যান্ড ডিভেলপমেন্ট অব প্রোবায়োটিক প্রোডাক্টস ফর হিউম্যান’  শীর্ষক গবেষণার জন্য এই ডিগ্রি পেলেন। তাঁর গবেষণা তত্ত্ববধায়ক ছিলেন একই ডিসিপ্লিনের প্রফেসর ড. খোন্দকার মোয়াজ্জেম হোসেন। 

একই ডিসিপ্লিন থেকে পিএইচডি ডিগ্রি লাভ মো. ইমদাদুল ইসলামের গবেষণার বিষয় ছিলো ‘ইনভেস্টিগেশন অব অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টি-ইনফ্ল্যাম্যাটোরি এন্ড ১৫- লাইপোজিজেনাস ইনহিবিটরি অ্যাক্টিভিটিস অব সিলেক্টেড ম্যানগ্রোভ প্ল্যান্টস অব সুন্দরবনস’। তাঁর গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন একই ডিসিপ্লিনের প্রফেসর ড. এস এম মাহাবুবুর রহমান। 

এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন থেকে পিএইচডি ডিগ্রি লাভ করা মোহাম্মদ শরিফুল ইসলামের গবেষণার বিষয় ছিলো ‘নলেজ এন্ড প্র্যাকটিস ফর রিডিউসিং দি এফেক্টস্ অব ডাইজেস্টার অন হেলথ ইন সাউথ ওয়েস্ট বাংলাদেশ’। তার গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন একই ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. মুজিবুর রহমান। 

একই ডিসিপ্লিন থেকে পিএইচডি ডিগ্রি লাভ করা মো. মেহেদী আল মাসুদের গবেষণার বিষয় ছিলো ‘টাইডাল রিভার ম্যানেজমেন্ট এন্ড ইটস ইমপ্যাক্ট ইন দ্য সাউথওয়েস্ট রিজিওন অব বাংলাদেশ’। তার গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন একই ডিসিপ্লিনের  প্রফেসর  ড. আবুল কালাম আজাদ। 

এছাড়া এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন থেকে পিএইচডি ডিগ্রি লাভকৃত  জাহান আল মাহামুদের গবেষণার বিষয় ছিলো ‘হেলথ স্ট্যাটাস অব লেন্টিল সিড ইন মেজর লেন্টিল গ্রোয়িং এরিয়াস অব বাংলাদেশ অ‌্যান্ড ডিটারমিন্যাশন অব কন্ট্রোল মিজারস এগেইনেস্ট লেন্টিল  ডিজিসেস’। তার গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন একই ডিসিপ্লিনের প্রফেসর ড. মাহতালাত আহমেদ। 

এদিকে সম্প্রতি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ২০৬তম সিন্ডিকেট সভায় উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত গবেষকদের শুভেচ্ছা এবং গবেষণা তত্ত্বাবধায়কদেরকেও ধন্যবাদ জানান। 
তিনি আশা প্রকাশ করেন, গবেষকগণ নিজ নিজ কর্মক্ষেত্রে এই গবেষণার বিষয় কাজে লাগিয়ে দেশের অগ্রগতিতে অবদান রাখতে সক্ষম হবেন। 

মুহাম্মদ নূরুজ্জামান/সাজেদ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়