RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

ছোট ভাইকে খুনের দায়ে বড় ভাইয়ের যাবজ্জীবন 

নোয়াখালী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৫, ২২ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৯:৫০, ২২ সেপ্টেম্বর ২০২০
ছোট ভাইকে খুনের দায়ে বড় ভাইয়ের যাবজ্জীবন 

নোয়াখালীর কবিরহাট উপজেলায় ছোট ভাইকে হত্যার দায়ে বড় ভাইকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন জেলা ও দায়রা জজ আদালত। 

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বিকাল ৩টার দিকে নোয়াখালী জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহমদ এ রায় দেন। হত্যাকাণ্ডে প্রায় ১০ বছর পর এ মামলার রায় ঘোষণা করা হলো। 

রায়ে ছোট ভাই সামছুদ্দিন ইলিয়াছকে হত্যার দায়ে বড় ভাই মো. ইউসুফ আলী মানিককে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া মামলা চলার সময় অপর আসামি মাবুল হক মাস্টার মারা যাওয়ায় তাকে অভিযোগ হতে অব্যাহতি দেওয়া হয়েছে। মামলার অপর তিন আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদেরকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়। তারা হলেন খাগড়াছড়ি জেলার দীঘিনালা এলাকার আবু বকর সিদ্দিকের ছেলে এনামুল হক, ফেনী জেলার সোনাগাজী উপজেলার আবদুল হাইয়ের ছেলে মানিক ও নোয়াখালী জেলার কবিরহাট উপজেলার আবদুল হাইয়ের ছেলে আবদুল করিম।

রাষ্ট্রপক্ষের আইনজীবী গুলজার আহমদ জুয়েল বিষয়টি নিশ্চিত করে জানান, ২০১০ সালের ১০ আগস্ট পারিবারিক বিরোধের জের ধরে বড় ভাই ইউছুফ আলী মানিক পূর্ব পরিকল্পনা অনুযায়ী ছোট ভাই সামছুদ্দিন ইলিয়াছকে ঘুমন্ত অবস্থায় শ্বাসরোধ করে হত্যা করে। হত্যার পর নিহতের বড় ভাই ও তার সহযোগীরা এলাকায় প্রচার করে ডাকাত দল ডাকাতি করার সময় এ হত্যাকাণ্ড ঘটিয়েছে।

এ ঘটনায় নিহতের পরিবারের কোন সদস্য মামলা না করায় কবিরহাট থানার তৎকালীন উপ-পুলিশ পরিদর্শক (এসআই) মো. রবিউল হক একটি হত্যা মামলা দায়ের করেন। দীর্ঘদিন আদালত ১৩ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে অভিযুক্ত আসামি মো. ইউসুফ আলী মানিককে যাবজ্জীবন কারাদণ্ড দেন। সাজাপ্রাপ্ত আসামি পলাতক থাকায় গ্রেপ্তারের বা আত্মসমর্পনের দিন সাজা কার্যকর হবে। আব্যাহতিপ্রাপ্ত আসামি এনামুল হক কারাগারে থাকায় তাকে মুক্তি দেওয়ার জন্য আদালত নির্দেশ দেন। অব্যাহতিপ্রাপ্ত অপর দুজন পলাতক রয়েছে।

মাওলা সুজন/সাজেদ 

সর্বশেষ

পাঠকপ্রিয়