RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৬ ১৪২৭ ||  ১৩ রবিউস সানি ১৪৪২

শিগগিরই সুন্দরবনে পর্যটক প্রবেশ শুরু

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১২, ২৫ অক্টোবর ২০২০   আপডেট: ২০:০১, ২৫ অক্টোবর ২০২০
শিগগিরই সুন্দরবনে পর্যটক প্রবেশ শুরু

করোনা মহামারির কারণে টানা সাত মাস বন্ধের পর বিশ্বঐতিহ্য ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের দ্বার উন্মুক্ত হতে যাচ্ছে। আগামী নভেম্বর মাসের শুরুতেই পর্যটকরা প্রবেশ করতে পারবেন এই বনে। ফলে দীর্ঘদিন পর প্রাণচাঞ্চল্য ফিরছে সুন্দরবনকেন্দ্রিক পর্যটন শিল্পে।

এদিকে, সবুজ সংকেত পেয়ে আগে-ভাগেই প্রস্তুতি শেষ করেছে ট্যুর অপারেটররা। ইতোমধ্যে অনেকে সুন্দরবন ভ্রমণের জন্য বুকিংও নিয়েছেন।

গত ১৯ অক্টোবর বন ও পরিবেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভায় সুন্দরবনকে পর্যটকদের জন্য খুলে দেওয়ার পক্ষে আলোচনা হয়। সভায় আসন্ন শীতকালীন পর্যটন মৌসুমকে সামনে রেখে সুন্দরবনকে উন্মুক্ত করার বিষয়ে সিদ্ধান্ত হয়। তার আলোকেই রেঞ্জ ও বিভাগীয় পর্যায়ে দু’-একদিনের মধ্যে অধিদপ্তর থেকে নির্দেশনা আসতে পারে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছেন।

পশ্চিম সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. আবু নাসের এবং পূর্ব সুন্দরবন বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. বেলায়েত হোসেন জানান, দু-একদিনের মধ্যে এ সংক্রান্ত নির্দেশনা আসতে পারে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেছেন, দু-একদিনের মধ্যে সুন্দরবনে পর্যটক প্রবেশের অনুমতি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করবে বনবিভাগ। তবে, করোনা সংক্রমণের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে একটি জাহাজে ৫০ জনের বেশি না যাওয়া এবং শারীরিক ও সামাজিক দুরত্ব বজায় রাখাসহ সব স্বাস্থ্যবিধি মানতে হবে বলে উল্লেখ করেন তিনি।

বনবিভাগের সূত্রমতে, নভেল করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে গত ১৯ মার্চ সুন্দরবনে পর্যটকদের যাতায়াত ও নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়। সুন্দরবনের নয়টি পর্যটন এলাকায় পর্যটন মৌসুমে (নভেম্বর থেকে মার্চে) কোনো কোনো দিন ৪৫ হাজারেরও বেশি মানুষ অবস্থান করেন। ফলে সুন্দরবনে প্রবেশ বন্ধ হওয়ায় বিপাকে পড়ে ট্যুর অপারেটর ও সুন্দরবনকেন্দ্রিক পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সভাপতি মো, মইনুল ইসলাম জমাদ্দার বলেন, ইতোমধ্যে বুকিং নিয়েছেন। তবে তারা অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলবেন। সেই জন্য  জাহাজে পর্যটক সংখ্যাও কমিয়ে দিয়েছেন।
 

নূরুজ্জামান/বকুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়