ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

লাহার নাকে ডাকাতিয়া বাঁশির সুর

বেলাল রিজভী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৯, ৫ নভেম্বর ২০২০   আপডেট: ১০:৩১, ৫ নভেম্বর ২০২০

‘সে যে ডাকাতিয়া বাঁশি ।। সে যে দিন-দুপুরে চুরি করে রাত্তিরে তো কথা নাই।’

দিন-দুপুরে বাঁশি বাজিয়ে পথিকদের হৃদয় চুরি করেন বংশিবাদক লাহা উদ্দিন। তবে মুখ দিয়ে নয়, নাক দিয়ে বাঁশি বাজান তিনি। আর বাঁশি বাজিয়ে যা আয় হয় তা দিয়ে সংসার চলে তার।

লাহা উদ্দিনের বাড়ি মাদারীপুরের রাজৈর উপজেলার হোসেনপুরে। মাত্র ১৫ বছর বয়সে বাবার কাছ থেকে বাঁশি বাজানো শেখেন লাহা উদ্দিন। বাবা মারা যাওয়ার পর সংসারের দায়িত্ব পড়ে তার কাঁধে।

৩০ বছর ধরে দেশের বিভিন্ন জেলার হাট-বাজার ও বাণিজ্যিক এলাকায় ঘুরে ঘুরে বাঁশি বাজান তিনি। ক্রেতাদের আকৃষ্ট করতে নাক ও মুখ দিয়ে আলাদা আলাদা সুরে বাঁশি বাজান। ক্রেতারা জড়ো হলে বিক্রি করেন বাহারি নামের বাঁশি। মোহন, আর, বিন, নাগিনী, খিলা বিভিন্ন নামের বাঁশি রয়েছে তার কাছে। বাঁশি বিক্রির সময় একবার সড়ক দুর্ঘটনায় আহত হন তিনি। এরপর ছয় বছর ধরে মেরুদণ্ডের সমস্যায় ভোগেন তিনি।

লাহা উদ্দিন জানান, আগে বিভিন্ন অনুষ্ঠানে বাঁশি বাজাতে তাকে ডাকা হতো। এখন তেমন ডাক পান না। তবে বিভিন্ন হাট-বাজার ঘুরে বিক্রি করেন বাঁশি। তিনি কুমিল্লা ও চট্টগ্রাম থেকে বাঁশি সংগ্রহ করেন বিক্রি করার জন‌্য।

মাদারীপুরের স্থানীয় সাংস্কৃতিক কর্মী রাশেদ কামাল বলেন, ‘আমরা সাধারণত মুখ দিয়ে বাঁশি বাজাতে দেখি। কিন্তু এই লাহা উদ্দিন বাঁশি বাজান নাক দিয়ে। আমরা এই প্রতিভাবান মানুষটিকে রাষ্ট্রীয়ভাবে সম্মান জানানোর অনুরোধ করি।’ 

আর্থিক সহযোগিতার আশ্বাস দিয়ে মাদারীপুর কালচারাল অফিসার সাইফুল হাসান মিলন বলেন, ‘সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে তার আর্থিক অনুদানের ব্যবস্থা করা হবে। এছাড়া, বিভিন্ন সরকারি অনুষ্ঠানে তাকে যন্ত্রশিল্পী হিসেবে নেওয়ার ব্যবস্থা করা হবে।’

মাদারীপুর/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়