ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘পাঁচ বছরের মধ্যে বায়োটেক পণ্য রপ্তানিতে সক্ষম হবে বাংলাদেশ’

গাজীপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১২, ১ মার্চ ২০২১  
‘পাঁচ বছরের মধ্যে বায়োটেক পণ্য রপ্তানিতে সক্ষম হবে বাংলাদেশ’

বাংলাদেশ আগামী পাঁচ বছরের মধ্যে বায়োটেক পণ্য রপ্তানি করতে সক্ষম হবে বলে আশা ব‌্যক্ত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (১ মার্চ) দুপুরে গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় বঙ্গবন্ধু হাইটেক সিটিতে সামিট গ্রুপের অরিক্স বায়োটেকের ‘গ্রাউন্ড ব্রেকিং’ অনুষ্ঠানে এ আশা প্রকাশ করেন তিনি।

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আজকে অরিক্স বায়োটেক লিমিটেডের যে যাত্রা শুরু হলো, আমরা আশা করি, আগামী দুই বছরের মধ্যে অবকাঠামো নির্মাণ সম্পন্ন হবে এবং তিন বছরের মধ্যে তারা উৎপাদনে যাবে। এখানে ২ হাজার প্রশিক্ষিত বিজ্ঞানী, উচ্চ শিক্ষিত তরুণদের কর্মসংস্থান হবে। প্লাজমা বিশ্লেষণের জন্য ১ হাজার কোটি টাকার যে ওষুধ আমদানি করা হতো, তা আর আমদানি করতে হবে না। পাশাপাশি ২০টি জায়গায় আমরা প্লাজমা সংগ্রহ প্ল‌্যান্ট পাব। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনক্রমে এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহযোগিতায়  এ বায়োটেক ইন্ডাস্ট্রির উন্নয়ন ঘটাতে চাই। এর মাধ্যমে এখানে ৩০০ মিলিয়ন ডলারের বিনিয়োগ আসবে এবং ৫ বছরের মধ্যে আমরা বায়োটেক পণ্য রপ্তানি করতে পারব।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন—তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, বঙ্গবন্ধু হাইটেক সিটির মহাপরিচালক হুসনে আরা বেগম, অরিক্স বায়োটেকের চেয়ারম্যান কাজী শাকিল।

পরে প্রতিমন্ত্রী ফিতা কেটে অরিক্স বায়োটেক লিমিটেডের ফলক উন্মোচন করেন। এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও হাইটেক সিটির কর্মকর্তা, বিনিয়োগকারীসহ বিশিষ্ট ব‌্যক্তিরা উপস্থিত ছিলেন।

রফিক সরকার/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়