Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ১ ১৪২৮ ||  ০১ রমজান ১৪৪২

পঞ্চম দফায় ৩ হাজার রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচর যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৫৪, ৩ মার্চ ২০২১   আপডেট: ১০:১১, ৩ মার্চ ২০২১
পঞ্চম দফায় ৩ হাজার রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচর যাচ্ছে

কক্সবাজারের টেকনাফ ও উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে পঞ্চম দফায় আরো তিন হাজার রোহিঙ্গা স্বেচ্ছায় নোয়াখালীর ভাসানচর যাচ্ছেন।

এদের মধ্যে আজ বুধবার নৌবাহিনীর ব্যবস্থাপনায় তিনটি জাহাজযোগে যাবে এক হাজার ৭০ জন। বাকি রোহিঙ্গারা যাবে আগামীকাল বৃহস্পতিবার।

বুধবার যেসব রোহিঙ্গা ভাষানচর যাবে তাদের মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রামের পতেঙ্গাস্থ বিএফ শাহীন কলেজ মাঠের অস্থায়ী ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হয়েছে। এসব তথ্য নিশ্চিত করেছেন কক্সবাজারের অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দৌজা নয়ন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন দপ্তর সূত্রে জানা যায়, টেকনাফ উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে যারা স্বেচ্ছায় ভাষানচরে যেতে আগ্রহী তাদের নাম তালিকাভুক্ত করে সরকারী ব্যবস্থাপনায় তাদের ভাসানচরে নিয়ে যাওয়া হচ্ছে। ইতিপূর্বে ৪ দফায় প্রায় ১০ হাজারেরও বেশি রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচর গেছেন। এবার পঞ্চম দফায় স্বেচ্ছায় ভাষানচর যাচ্ছে আরো প্রায় ৩ হাজার রোহিঙ্গা। বুধবার সকাল ১০টায় নৌবাহিনীর তিনটি জাহাজ যোগে ভাষানচর যাবে এক হাজার ৭০ জন। বাকি রোহিঙ্গারা যাবে বৃহস্পতিবার। 

এদিকে বুধবার যে রোহিঙ্গারা ভাসানচর যাবে তাদের মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রামের পতেঙ্গায় অস্থায়ী ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হয়েছে। এর আগে মঙ্গলবার দুপুরের পর উখিয়া থেকে ২১টি বাস যেগে এসব রোহিঙ্গা কঠোর নিরাপত্তা ব্যবস্থায় চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দেয়।

উল্লেখ্য, এর আগে প্রথম দফায় গত ৪ ডিসেম্বর ১ হাজার ৬৪২ জন, দ্বিতীয় দফায় গত ২৮ ডিসেম্বর ১ হাজার ৮০৫ জন, তৃতীয় দফায় ২৯ ও ৩০ জানুয়ারি ৩ হাজার ২০০ জন এবং  চতুর্থ দফায় ১৫ ও ১৬ ফেব্রুয়ারি প্রায় ৪ হাজার রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচর গেছে। মূলত ভাসানচরে উন্নত বসবাসের সব রকম সুযোগ সুবিধা থাকায় কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গারা সেখানে যেতে আগ্রহী হয়ে উঠেছে।

রেজাউল করিম/নাসিম

সর্বশেষ

পাঠকপ্রিয়