ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

তামাক রাজ্যে হাসছে সূর্যমুখী

ফারুক আলম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৬, ১১ মার্চ ২০২১   আপডেট: ১২:৪৯, ১১ মার্চ ২০২১
তামাক রাজ্যে হাসছে সূর্যমুখী

লালমনিরহাট যেন তামাক কোম্পানিগুলোর স্বর্গরাজ্য। কারণ, বিভিন্ন কোম্পানি এ জেলায় দীর্ঘদিন ধরে দাদন ব্যবসার মতো তামাক চাষে অর্থ বিনিয়োগ করে আসছে। তবে, চলতি মৌসুমে সে স্বর্গরাজ্যে এই প্রথম আশা জাগাচ্ছে সূর্যমুখীর চাষ।

লালমনিরহাটের বিভিন্ন ক্ষেতজুড়ে হাসছে হাজারো সূর্যমুখী ফুল।  

সংশ্লিষ্টরা মনে করছেন, তামাকের বিপরীতে যদি সূর্যমুখীর মত ফসলের চাষ বাড়ানো যায় তবে ঘুরে যেতে পারে এখানের অভিশপ্ত কৃষিচিত্র। কৃষক পেতে পারেন পরিবেশবান্ধব ফসলের চাষ। 

খোঁজ নিয়ে জানা গেছে, লালমনিরহাটসহ পার্শবর্তী এলাকায় এবার সূর্যমুখীর বেশ চাষ হয়েছে।

লালমনিরহাট কৃষি বিভাগের অতিরিক্ত উপপরিচালক (শস্য) মো. শামসুজ্জামান বলেন, লালমনিরহাট জেলায় ৮০ হেক্টর জমিতে সূর্যমুখীর চাষ হয়েছে।

কুড়িগ্রাম কৃষি বিভাগের অতিরিক্ত উপপরিচালক বলেন, কুড়িগ্রাম সদর উপজেলায় আবু বক্কর সিদ্দিক নামের একজন কৃষক ৫৪ বিঘা জমিতে সূর্যমুখীর চাষ করেছেন। কৃষি বিভাগের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, মহাপরিচালকসহ উর্ধ্বতন কর্তৃপক্ষ আবু বক্করের বাগান পরিদর্শন করেছেন।

লালমনিরহাটের সূর্যমুখী কৃষক জোবেদ আলী, মোর্শেদা এরা জানান, অগ্রহায়ণ মাসে তারা বীজ রোপণ করেছিলেন। রোপণের সময় তাদেরকে বলা হয়েছে, ফসল বিক্রি করা যাবে। ১০ থেকে ১২ মণ ফলন হবে। ৩২শ টাকা মণ দরে বিক্রি করতে পারবেন। 

কৃষিবিদ মাহবুবুর রশীদ জানিয়েছেন, প্রতি বিঘায় ১২ মণ ফলন হবে সূর্যমুখীর। তামাকের মত এতে স্বাস্থ্য ঝুঁকি নেই।  উৎপাদিত বীজ ৩২০০ থেকে ৪০০০ টাকা মণে বিক্রি করা সম্ভব। দুই ফসলী জমিতে সূর্যমুখীর চাষ করলে, সেটি তিন ফসলী জমি হবে।

তামাক এবং সূর্যমুখীর বাজার দরের দিকে তাকালে দেখা যায়, কৃষক বেশি লাভবান হবেন সূর্যমুখির চাষে। এক বিঘা জমিতে সূর্যমুখীতে আয় হবে ৩৮,০০০ থেকে ৪৮,০০০ হাজার টাকা। অথচ কঠোর পরিশ্রম করেও  বিঘাপ্রতি তামাক উৎপাদন হয় ৫ থেকে ৬ মণ। যার বাজার দর ১৫,০০০ থেকে ১৮,০০০ টাকা।  সূর্যমুখীর তুলনায় তামাক চাষে খরচও বেশি।

লালমনিরহাট কৃষি বিভাগের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা হামিদুর রহমান বলেন, আমরা সূর্যমুখী বিক্রির জন্য উপরে যোগাযোগ করছি। এর আগে এগুলোর মার্কেটিং কেউ করেনি। এবার আশা করছি তেল কোম্পানিগুলো কিনবে। 

লালমনিরহাট/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়