Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১২ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

ঝালকাঠী পৌরসভা ও ৩১ ইউপিতে ভোটের প্রস্তুতি সম্পন্ন

ঝালকাঠী প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৮, ২০ জুন ২০২১  
ঝালকাঠী পৌরসভা ও ৩১ ইউপিতে ভোটের প্রস্তুতি সম্পন্ন

ঝালকাঠী পৌরসভা ও জেলার ৩১ ইউনিয়ন পরিষদের নির্বাচন আগামীকাল সোমবার (২১ জুন) অনুষ্ঠিত হবে। রোববার (২০ জুন) কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম পাঠানো হয়েছে। নির্বাচন সুষ্ঠু করতে সব রকমের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। প্রতিটি  কেন্দ্রে আনসার ও পুলিশ সদস্য এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে র‌্যাব মোতায়েন থাকবে। এ ছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন।

নির্বাচনি আইন অনুযায়ী, ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগে প্রচার শেষ হওয়ার কথা। সেই অনুযায়ী শনিবার (১৯ জুন) মধ্যরাত থেকে ভোটের প্রচার শেষ হয়েছে।

এ ব্যাপারে পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন বলেন, ‘আমরা সতর্ক। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে যা যা করার, সবই করা হবে।’ 

সোমবার (২১ জুন) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ঝালকাঠি পৌরসভা ও ৫টি ইউনিয়নে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে এবং ২৬টি ইউনিয়নে ব্যালটে ভোট নেওয়া হবে। এরই মধ্যে ভোট গ্রহণের জন্য সব প্রস্তুতি শেষ হয়েছে।

জেলা নির্বাচন অফিস সুত্র জানায়, সুষ্ঠু ভোটগ্রহণের জন্য পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ম্যাজিস্ট্রেট, বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ও আনসার মোতায়েন করা হয়েছে। এছাড়াও প্রয়োজনে আরও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। 

এ নির্বাচনে দুটি রাজনৈতিক দল তাদের নিজস্ব প্রতীক নিয়ে এবং স্বতন্ত্র প্রার্থীরা অংশ নিচ্ছে। তবে ভোটের আগে তিন ইউনিয়নে চেয়ারম্যান পদে ও পৌরসভার তিন কাউন্সিলর বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

৪ উপজেলার ৩২ ইউনিয়ন নিয়ে জেলা গঠিত হলেও ২ বছর আগে সদর উপজেলার পোনাবালিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় বিজয়ী জনপ্রতিনিধিদের মেয়াদ শেষ হয়নি। এ কারণে পোনাবালিয়া বাদে জেলার ৩১ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।   

নির্বাচনি এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ট্রাক ও পিকআপ চলাচলের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসি। তবে জরুরি প্রয়োজনের গাড়ি এবং হাইওয়ে নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পৌর এলাকার মধ্যে ঝুকিপুর্ণ কেন্দ্র রয়েছে ১নং ওয়ার্ডের সরকারী কলেজ, বিকনা সরকারী প্রাথমিক বিদ্যালয়, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, ৩নং ওয়ার্ডের জেলা পরিষদ, ৬নং বাসন্ডা সরকারী প্রাথমিক বিদ্যালয়, ইছানীল মাধ্যমিক বিদ্যালয়, ৭নং ওয়ার্ডের কিফাইতনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৯নং ওয়ার্ডের মসজিদ বাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় (সিটি পার্ক), কলাবাগান সৈয়দ মোয়াজ্জেম হোসেন সরকারী প্রাথমিক বিদ্যালয়। এছাড়াও ইউনিয়ন পরিষদ নির্বাচনে সবগুলো কেন্দ্রকেই গুরুত্বপুর্ণ ধরে নেওয়া হয়েছে।

জেলা নির্বাচন অফিস সুত্র আরো জানায়, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন পৌর মেয়র পদে ৩ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে পৌর এলাকায় ১৬ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩১ জন। আর ইউপি চেয়ারম্যান পদে ১০১ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৩০৭ জন এবং সাধারণ সদস্য পদে ৯৯৯ জন। ৩১৩টি কেন্দ্রের ১৫০২টি কক্ষে এই ভোট অনুষ্ঠিত হবে। ৪ লাখ ৭৩ হাজার ৬৪০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ৩১৩টি কেন্দ্রে ৩১৩ জন প্রিজাইডিং অফিসার, ১৫০২টি কক্ষে ১৫০২ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৩ হাজার ৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

ঝালকাঠি পৌর নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন এবং ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা অহিদুজ্জামান মুন্সি জানান, সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো হয়েছে। তারা আরও জানান, নির্বাচনকালী আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি বিজিবি ও র‌্যাব মাঠ পর্যায়ে সক্রিয় ভুমিকা পালন করবে। 
 

অলোক/বকুল

সর্বশেষ

পাঠকপ্রিয়