ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

খুলনার আবু নাসের হাসপাতালে করোনা ইউনিটের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৭, ৩ জুলাই ২০২১  
খুলনার আবু নাসের হাসপাতালে করোনা ইউনিটের যাত্রা শুরু

খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে করোনা ইউনিটের যাত্রা শুরু হয়েছে। ৫ জন রোগী ভর্তির মাধ্যমে এই ইউনিটের যাত্রা শুরু করা হয়।

শনিবার (৩ জুলাই) দুপুরে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী খুলনা-৩ আসনের সংসদ সদস্য বেগম মন্নুজান সুফিয়ান ভার্চ্যুয়াল প্লাটফর্ম জুম মিটিংয়ের মাধ্যমে ইউনিটের উদ্বোধন করেন।

শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের জরুরি বিভাগ সংলগ্ন প্লাস্টিক এন্ড বার্ন ইউনিটের ২০টি, ফিজিক্যাল মেডিসিনি এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের ১৫টি ও চতুর্থ তলার আইসিইউ বিভাগের ১০টি বেডসহ মোট ৪৫টি বেড নিয়ে করোনা ইউনিট গঠিত। 

হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচলক ডা. এস এম মোর্শেদ ও আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ও করোনা ইউনিটের মুখপাত্র ডা. প্রকাশ চন্দ্র দেবনাথ হাসপাতাল থেকে প্রতিমন্ত্রীর সঙ্গে উদ্বোধনী অনুষ্ঠানে জুম মিটিংয়ে যুক্ত ছিলেন। 

উদ্বোধনের পর ডা. প্রকাশ চন্দ্র দেবনাথ বলেন, ‘খুলনায় যেহেতু করোনা রোগীর প্রাদুর্ভাব অনেক বেড়েছে, সেই কারণে অতিদ্রুত শহীদ শেখ আবু নাসের হাসপাতালে করোনা ডেডিকেটেড ইউনিট করার জন্য বলা হয় মন্ত্রণালয় থেকে। সেই অনুযায়ী আমরা ৩০ জুন থেকে একটানা কাজ করে ইউনিটটি প্রস্তুত করি।’ 

তিনি জানান, উদ্বোধনের পর রোগী ভর্তি শুরু হয়। এখানে করোনা পজেটিভ রোগীদের মধ্যে যাদের ভর্তি প্রয়োজন, শুধু তাদের ভর্তি করা হবে। ৩৫টি সাধারণ বেড ও ১০টি আইসিইউ বেড নিয়ে করোনা ডেডিকেটেড ইউনিট চালু হয়েছে। করোনা রোগীদের জন্য প্রধানত যেটা লাগে তা হলো অক্সিজেন। অক্সিজেন সরবরাহ এখানে আছে। তবে এখানে হাইপো নেজাল ক্যানুলা একটিও নেই।

কতজন চিকিৎসক ও নার্স করোনা ইউনিটে দায়িত্ব পালন করবেন- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমাদের এখানে খুবই ডাক্তার সংকট। বিশেষ করে মেডিকেল অফিসার সংকট। ১০টি ইউনিট চালু রয়েছে হাসপাতালটিতে। যেখানে প্রত্যেকটি বিভাগে যে পরিমাণ মেডিকেল অফিসার দরকার তার অর্ধেকও নেই। এরপর করোনা ইউনিট শুরু হয়েছে। মোট ১১ জন মেডিকেল অফিসার ও ৩০ জন নার্স নিয়ে করোনা ইউনিটের যাত্রা শুরু হয়েছে।’ 

স্বাস্থ্য অধিদপ্তর থেকে গত ২৯ জুন এক পত্রের আলোকে ২৫০ শয্যা বিশিষ্ট শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে করোনা ইউনিট চালুর নির্দেশ দেওয়া হয়। ওই নির্দেশের আলোকে বুধবার (৩০ জুন) সকালে হাসপাতালের কনফারেন্স রুমে সকল বিভাগীয় প্রধানদের নিয়ে বৈঠক হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী করোনা ই্উনিট প্রস্তুত করা হয়। 

নুরুজ্জামান/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়