ঢাকা     শনিবার   ০১ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৬ ১৪২৯ ||  ০৪ রবিউল আউয়াল ১৪১৪

বঙ্গবন্ধু সাফারি পার্কে ওয়াইল্ডবিস্টের শাবক জন্ম 

কালীগঞ্জ (গাজীপুর) সংবাদদাতা   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৩, ১৪ জুলাই ২০২১   আপডেট: ১৭:৪৭, ১৪ জুলাই ২০২১
বঙ্গবন্ধু সাফারি পার্কে ওয়াইল্ডবিস্টের শাবক জন্ম 

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ওয়াইল্ডবিস্টের শাবক জন্ম নিয়েছে। সোমবার (১২ জুলাই) জন্ম নেওয়া শাবকটি নিয়ে এ পার্কে ওয়াইল্ডবিস্টের পালে সংখ্যা দাঁড়িয়েছে ১৭টি। এ বছর পার্কে কমপক্ষে পাঁচটি ওয়াইল্ডবিস্ট জন্ম নিয়েছে। 

বুধবার (১৪ জুলাই) বিকেলে পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তবিবুর রহমান জানান, করোনা সংক্রমণের এ সময়ে পার্কে দর্শনার্থীদের প্রবেশে বিধিনিষেধ রয়েছে। এই সুযোগে প্রকৃতির শতভাগ অনুকূল পরিবেশ পেয়ে ওয়াইল্ডবিস্টের প্রজনন বেড়েছে। চলতি বছর কমপক্ষে পাঁচটি ওয়াইল্ডবিস্টের শাবক জন্ম হয়েছে।

পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার সারোয়ার হোসেন খান বলেন, ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত বিভিন্ন জাতের প্রাপ্তবয়স্ক ওয়াইল্ডবিস্ট এ পার্কে আনা হয়। বয়সজনিত কারণে দুটি মারা গেছে। একটি করে বাচ্চা প্রসব করা তাদের বৈশিষ্ট্য। জন্মের পর থেকে এরা এক বছর পর্যন্ত মায়ের সঙ্গে থাকে এবং দুধ পান করে। জন্মের সপ্তাহখানেক পর থেকে মায়ের দুধের পাশাপাশি ঘাস ও তৃণলতা খেতে থাকে। এরা পাল বেঁধে চলাফেরা করে। জন্মের পর ধূসর বর্ণের হলেও প্রাপ্তবয়স্ক ওয়াইল্ডবিস্ট নীলাভ ধূসর হয়ে থাকে। এ প্রাণিগুলো আফ্রিকা মহাদেশের দক্ষিণ-পূর্ব দেশগুলোর প্রাকৃতিক পরিবেশে বেশি বিচরণ করতে দেখা যায়।

সারোয়ার হোসেন খান জানান, ওয়াইল্ডবিস্ট সাধারণত ছোট ঘাস খেতে পছন্দ করে। পুরুষ দুই বছর ও মাদি ওয়াইল্ডবিস্ট ১৬ মাসে প্রজনন সক্ষমতা অর্জন করে। প্রাকৃতিক পরিবেশে ওয়াইল্ডবিস্ট ২০ বছর এবং আবদ্ধ পরিবেশে ২৪ বছর পর্যন্ত বেঁচে থাকে বলে জানান পার্কের এই ওয়াইল্ড লাইফ সুপারভাইজার। 

রফিক/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়