ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রাতের আঁধারে ঠাকুর অনুকূলচন্দ্রের স্মৃতিবিজড়িত স্থাপনা ভাঙছে কারা

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৭, ১৯ জুলাই ২০২১  
রাতের আঁধারে ঠাকুর অনুকূলচন্দ্রের স্মৃতিবিজড়িত স্থাপনা ভাঙছে কারা

পাবনার হেমায়েতপুরে শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের স্মৃতিবিজড়িত বিশ্ব বিজ্ঞান কেন্দ্রের ঐতিহাসিক ভবন হারিয়ে যেতে বসেছে। পরিত্যক্ত ভবনটি সংরক্ষণের উদ্যোগ না নেয়ায় রাতের আঁধারে অজ্ঞাতরা ভবনের বিভিন্ন অংশ ভেঙে ইট, রড নিয়ে যাচ্ছে। ইতোমধ্যেই ভবনটির দরজা, জানালা চুরি হয়ে গেছে।

মানসিক হাসপাতালের মূল ভবনের সামনের মাঠে বিশ্ব বিজ্ঞান কেন্দ্র ভবন। হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন, তারা এ বিষয়ে কিছু জানেন না। এমনকি ভবন ভাঙার কোনো নির্দেশনাও নেই তাদের কাছে। 

বিশ্ব বিজ্ঞান কেন্দ্রসহ ঠাকুরের স্মৃতিবিজড়িত অন্যান্য স্থাপনা সংরক্ষণের জন্য দীর্ঘদিন থেকে সৎসঙ্গ আশ্রম কর্তৃপক্ষ সরকারসহ সংশ্লিষ্ট দপ্তরে দাবি জানালেও কার্যত কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। এই অবহেলার সুযোগে একটি চক্র কৌশলে ভবন ভেঙে চুরি করে নিয়ে যাচ্ছে মূল্যবান জিনিসপত্র। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন পাবনার নাগরিক সমাজের প্রতিনিধিরা।

সৎসঙ্গ আশ্রমের সভাপতি ড. রবীন্দ্রনাথ সরকার বলেন, ‘মানসিক হাসপাতালের ভেতরে ঠাকুরের স্মৃতিযুক্ত স্থাপনা হাসপাতালের প্রতিষ্ঠাকাল থেকেই রয়েছে। এসব স্থাপনা হাসপাতালের কার্যক্রম বাধাগ্রস্ত করেনি। আমরা অনেকবার আবেদন জানিয়েছি, ঠাকুরের ফেলে যাওয়া ভবনগুলো প্রত্মতাত্ত্বিক বিভাগের আওতায় নিয়ে আসার জন্য। কিন্তু কোনা ফল হয়নি।’

হাসপাতালের ভেতর থেকেই ভবনের বিভিন্ন অংশ চুরি হচ্ছে, ভেঙে ফেলা হচ্ছে, অথচ কর্তৃপক্ষ কিছুই জানে না! এ বিষয়ে জানতে চাইলে পাবনা মানসিক হাসপাতালের পরিচালক ডা. আবুল বাসার  বলেন, ‘দেখভালের জন্য আমাদের যথেষ্ট নিরাপত্তাকর্মী নেই। রাতের আঁধারে কে বা কারা ভেঙেছে আমরা জানি না।’

এদিকে স্থাপনাগুলো সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ভেঙে ফেলার কোনো ক্ষমতা নেই উল্লেখ করে পাবনার গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আনোয়ারুল আজিম বলেন, ‘এ ব্যাপারে কর্তৃপক্ষের কোনো নির্দেশনা আমাদের কাছে নেই।’ তবে স্থাপনা সংরক্ষণের জন্য নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্র হেমায়েতপুরে ১৯২৯ সালে সৎসঙ্গ প্রতিষ্ঠা করেন। একে একে তিনি গড়ে তোলেন সৎসঙ্গ তপোবন বিদ্যালয়, মেকানিক্যাল ও ইলেট্রিক্যাল ওয়ার্কশপ, প্রেস ও পাবলিকেশন্স হাউস, সৎসঙ্গ ব্যাংক, বিশ্ব বিজ্ঞান কেন্দ্রসহ বিভিন্ন প্রতিষ্ঠান। 

১৯৪৬ সালে ঠাকুর স্বাস্থ্যগত কারণে বায়ু পরিবর্তনের জন্য সপরিবারে ভারত যান। দেশে রেখে যান বিশাল কর্মযজ্ঞ। ১৯৪৭ সালে দেশ ভাগ হলে নানাবিধ জটিলতার কারণে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানে ফিরে আসেননি। 

শাহীন/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়