Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৭ ১৪২৮ ||  ১২ সফর ১৪৪৩

রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০তম মহাপ্রয়াণ: করোনাকালীন ভার্চুয়াল ত্রিদেশীয় আলোচনা

নওগাঁ সংবাদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৫৮, ২৮ জুলাই ২০২১   আপডেট: ০৯:২৭, ২৮ জুলাই ২০২১
রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০তম মহাপ্রয়াণ: করোনাকালীন ভার্চুয়াল ত্রিদেশীয় আলোচনা

‘কোথায় প্যারিসের আর্টিস্ট-সম্প্রদায়ের উদ্দাম উন্মত্ততা আর কোথায় আমার কালীগ্রামের সরল চাষী প্রজাদের দুঃখ দৈন্য-নিবেদন!…এদের অকৃতিম ভালোবাসা এবং এদের অসহ্য কষ্ট দেখলে আমার চোখে জ্বল আসে।…বাস্তবিক এরা যেন আমার একটি দেশ জোরা বৃহৎ পরিবারের লোক’

আবার পতিসরে সরল প্রজাচাষিদের দেখে জমিদার রবীন্দ্রনাখ লিখেছেন, 'আমার এই দরিদ্র চাষী প্রজাগুলোকে দেখলে আমার ভারি মায়া করে – এরা যেন বিধাতার শিশু সন্তানের মত – নিরুপায়… সোসিয়ালিস্টরা যে সমস্ত পৃথিবীময় ধন বিভাগ করে দেয় সেটা সম্ভব কি অসম্ভব ঠিক জানি নে – যদি একেবারেই অসম্ভব হয় তা হলে বিধির বিধান বড়ো নিষ্ঠুর, মানুষ ভারী হতভাগ্য'!

আগামী ৬ আগষ্ট ২২ শ্রাবন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০ তম মহাপ্রয়াণ দিবস।

করোনার কারনে বিধিনিষেধ থাকায় এবার যৌথভাবে ত্রিদেশীয় ভার্চুয়াল আলোচনার আয়োজন করেছে কবি প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান ' কালীগ্রাম রথীন্দ্রনাথ ইনস্টিটিউশন' ও আলো ভুবন স্ট্রাস্ট' বাংলাদেশ, ভারত ও জার্মানির খ্যাতিমান ব্যাক্তিরা কবির 'গ্রামোন্নয়ন ও সমাজ ভাবনা' নিয়ে আলোচনা ও স্মৃতিচারণ করবেন। ত্রিবেণী অনুষ্ঠাণটি সরাসরি প্রচার করবে।

স্মৃতিচারণে অংশগ্রহণ করবেন  বিশিষ্ট রবীন্দ্র গবেষক প্রফেসর ড. আতিউর রহমান, সাবেক গভর্ণর বাংলাদেশ ব্যাংক, বঙ্গবন্ধু চেয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়,  প্রফেসর ড. মকবুল মোহা. হোসেন, চেয়ারম্যান মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী, প্রফেসর হার্টমুট বেরওলফ,  বিজ্ঞানি ও পরিবেশ বিশেষজ্ঞ, কোলন বিশ্ববিদ্যালয় জার্মানি, সুমেরু শিখর চাকী রবীন্দ্র গবেষক, পশ্চিমবঙ্গ, ভারত, প্রফেসর ড. গোলাম আবু জাকারিয়া, লেখক ও গবেষক, বাংলা একাডেমির পুরুস্কার প্রাপ্ত ব্যাক্তিত্ব, সাবেক চেয়ারম্যান মেডিকাল ফিজিসিস্ট, কোলন জার্মানি, এম মতিউর হমান মামুন রবীন্দ্রস্মতি সংগ্রাহক ও গবেষক।

অনুষ্ঠান পরিচালনা করবেন প্রফেসর ড. হাসিন অনুপনা আজহারী, জেনারেল সেক্রেটারি আলোর ভুবন ট্রাস্ট, পরিচালক সেন্টার ফর বায়োমেডিকেল সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

এম এম/নাসিম

সর্বশেষ

পাঠকপ্রিয়