ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চট্টগ্রাম বন্দরে ভারত থেকে আমদানি করা মানহীন চাল খালাস বন্ধ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫০, ৭ আগস্ট ২০২১   আপডেট: ১১:৫৮, ৭ আগস্ট ২০২১
চট্টগ্রাম বন্দরে ভারত থেকে আমদানি করা মানহীন চাল খালাস বন্ধ

ভারত থেকে আমদানি করা জাহাজভর্তি বিপুল পরিমাণ চাল পঁচা ও মানহীন হওয়ায় খালাস বন্ধ রেখেছে খাদ্য অধিদপ্তর। তবে এরইমধ্যে এই জাহাজ থেকে খালাস করা কিছু চাল দেশের বিভিন্নস্থানে খাদ্যগুদামে চলে গেছে। এ ব্যাপারে কর্তৃপক্ষ পরবর্তী সিদ্ধান্তের অপেক্ষা করছে। 

জানা যায়, গত সপ্তাহে ভারতের বিশাখাপত্তনম বন্দর থেকে এমভি ড্রাগন নামের একটি জাহাজযোগে ১৯ হাজার ২শ টন চাল আমদানি হয়ে আসে চট্টগ্রাম বন্দরে। জাহাজের উপরিভাগের একাধিক সাড়ি হতে বেশ কয়েকবস্তা চালের নমুনা পরীক্ষায় মান সম্পন্ন পরিলিক্ষিত হওয়ায় খাদ্য বিভাগ এসব চাল খালাসের অনুমতি প্রদান করে। গত ৪ আগস্ট পর্যন্ত এই জাহাজ থেকে ২ হাজার ৫০০ টন চাল খালাস করে দেশের বিভিন্ন খাদ্য গুদামে পাঠানো হয়। কিন্তু বিভিন্ন গুদামে এই চাল যাওয়ার পর দেখা যায় অনেক চালের বস্তায় চাল পঁচা, মানহীন এবং খাওয়ার অনুপযোগী। এ ব্যাপারে অভিযোগ আসার পর জাহাজ থেকে বাকি চাল খালাস বন্ধ করে দেয় খাদ্য বিভাগ।

এ প্রসঙ্গে চট্টগ্রাম বন্দরের সহকারী খাদ্য নিয়ন্ত্রক (জেটি) জিয়াউল করিম তারেক জাহাজে মানহীন চাল থাকার সত্যতা স্বীকার করে জানান, জাহাজটি চট্টগ্রাম বন্দরে আসার পর জাহাজের উপরিভাগে থাকা চাল কয়েকধাপে মান পরীক্ষা করা হয়। একাধিক সাড়ির বস্তার চালের নমুনা সংগ্রহের পর সেগুলো মানসম্পন্ন পাওয়া যাওয়ার পরই খালাসের অনুমতি দেওয়া হয়। কিন্তু ভারতীয় রপ্তানিকারক কৌশলে নিচের দিকের সাড়িতে নিম্নমানের পঁচা চালের বস্তা ঢুকিয়ে দিয়েছে যা খালাসের পর দেশের বিভিন্নস্থানে খাদ্য গুদামে যাওয়ার পর ধরা পড়েছে। এই ঘটনা জানার পর পরই জাহাজ থেকে বাকি চাল খালাস বন্ধ রাখা হয়েছে।  এসব চাল নিয়ে কি হবে তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সিদ্ধান্ত গ্রহণ করবেন।

এ প্রসঙ্গে চট্টগ্রামের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জহিরুল ইসলাম খান জানান, জাহাজে মানহীন চাল পাওয়া যাওয়ায় এরই মধ্যে চাল খালাস বন্ধ রাখা হয়েছে। নতুন করে চালের নমুনা পরীক্ষার উদ্যোগ নেওয়ার পাশাপাশি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়েছে।

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়