Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

ক্ষোভে বিএনপি ছাড়লেন অ্যাডভোকেট শামছুজ্জামান

নিজস্ব প্রতিবেদক, সিলেট  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩১, ১৮ আগস্ট ২০২১  
ক্ষোভে বিএনপি ছাড়লেন অ্যাডভোকেট শামছুজ্জামান

বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদকের পদসহ দলের সকল পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন অ্যাডভোকেট শামসুজ্জামান জামান। সম্প্রতি  সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের ঘোষিত কমিটিতে তার মতামত ও পরামর্শ উপেক্ষা করে ত্যাগী নেতাকর্মীদের স্থান না দিয়ে ‘সুবিধাবাদীদের স্থান’ দেওয়ায় ক্ষুব্ধ হয়ে তিনি দল থেকে পদত্যাগের এ ঘোষণা দেন।

বুধবার (১৮ আগস্ট) সন্ধ্যায় সিলেট নগরের মিরাবাজারে হলরুমে সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দিয়েছেন। তিনি এও বলেছেন, আজ থেকে তিনি বিএনপির সঙ্গে সম্পৃক্ত নন। তিনি অন্য কোনো রাজনৈতিক দলেও যোগ দেবেন না, তবে মানুষের কল্যাণের জন্য রাজনীতি করবেন।

সংবাদ সম্মেলনে প্রভাবশালী এ নেতা আরও বলেন, ‘যেসব নেতাকর্মীরা দলের জন্য আন্দোলন করতে গিয়ে গুলিবিদ্ধ হয়েছেন, সংসার থেকে বিতাড়িত হয়েছেন, তাদের চরমভাবে উপেক্ষা করে উপহাসের পাত্রে পরিণত করা হয়েছে। অথচ তারাই দেশ ও দলকে ভালোবেসে জীবন বাজি রেখে দুর্দিনে নিজেকে বন্দুকের বেয়নেটের সামনেও বুক চিতিয়ে দিতে পিছপা হয় না।’

অ্যাডভোকেট জামান ব্যথিতচিত্তে দলের মহাসচিবের কাছে প্রশ্ন রাখেন, ‘দলে নেতৃত্ব পেতে হলে যোগ্যতার মাপকাঠি কী? ত্যাগ শিকার করে যারা দলকে ভালোবেসে তিল তিল করে বিনির্মাণ করেছেন, তারাই আজ সেই দলে অনাহূত। বরং লবিং-তদবির অথবা বিশেষ ব্যবস্থায় সবকিছু হাসিল কারীদের দলে কমিটিতে স্থান দেওয়া হয়।’ 

তিনি নেতাদের উদ্দেশ্যে এও বলেন, ‘আপনারা প্রায়শই গণতন্ত্র প্রতিষ্ঠার কথা বলেন, রাষ্ট্রের কাছে ন্যায় ইনসাফের দাবি তোলেন, কিন্তু নিজের অন্তর আত্মাকে একবারও জিজ্ঞেস করে দেখবেন কি? আপনারা নিজেদের কর্মীদের ইনসাফ প্রতিষ্ঠা করতে পেরেছেন কি? আজকে সহযোদ্ধাদের প্রতি যে অন্যায় আচরণ প্রদর্শন করা হয়েছে অবশ্যই ‘প্রকৃতি’ এর প্রতিবিধান করবে।’ 

১৯৮৫ সালে ছাত্ররাজনীতির মাধ্যমে বিএনপির সঙ্গে সম্পৃক্ত হন উল্লেখ করে অ্যাডভোকেট শামসুজ্জামান জামান বলেন, ‘বিএনপির দুর্দিনে এ দলকে প্রতিষ্ঠা করতে জীবনের সোনালী সময়, অর্থবিত্ত ব্যয় করেছি। সীমাহীন প্রতিকূলতার মাঝেও দলকে প্রতিষ্ঠা করতে কাজ করেছি। কিন্তু কখনও হালুয়া রুটির ভাগ নেইনি, কিংবা অনৈতিক কোনো সুবিধাও গ্রহণ করিনি। উল্টো বিএনপি ক্ষমতায় থাকাকালীন সময়ে চারবার কারাবরণ করতে হয়েছে আমাকে।’ 

শামসুজ্জামান জামান তার রাজনৈতিক জীবনের ৩৬ বছর দলের জন্য সাদকা হিসেবে দান করে দিয়েছেন বলেও উল্লেখ করেন। পাশাপাশি এখন থেকে বিএনপির সঙ্গে তার আর কোনো সম্পৃক্ততা রইলো না বলেও দাবি করেন।

সংবাদ সম্মেলনে অ্যাডভোকেট জামানের অনুসারী শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন। এসময় তারাও বক্তব্যের সঙ্গে সঙ্গে স্লোগান দিয়ে একাত্ম পোষণ করেন। অবশ্য অ্যাডভোকেট জামান তার বক্তব্যে এও বলেন, তার এ সিদ্ধান্তের সঙ্গে কেউ একমত হতে পারেন, আবার নাও হতে পারেন। কোনো ভয় থেকে নয়, বরং নিজ ইচ্ছাতেই তিনি দল থেকে পদত্যাগ করেছেন বলে উল্লেখ করেন।

মঙ্গলবার (১৭ আগস্ট) রাতে সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সভাপতি মুস্তাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভুঁইয়া জুয়েল ৬১ সদস্য করে ১২২ জনের পৃথক এ দুই কমিটির অনুমোদন দেন।

এর মধ্যে সিলেট জেলা কমিটিতে আব্দুল আহাদ খান জামালকে আহ্বায়ক ও সাবেক ছাত্র নেতা দেওয়ান জাকির হোসেন খানকে সদস্য সচিব এবং সিলেট মহানগর কমিটিতে আব্দুল ওয়াহিদ সুহেলকে আহ্বায়ক ও আজিজুল হোসেন আজিজকে সদস্য সচিব করা হয়েছে।
 

নোমান/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়