ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কৃষি জমি রক্ষার দাবিতে মোংলায় মানববন্ধন

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৮, ৪ সেপ্টেম্বর ২০২১  
কৃষি জমি রক্ষার দাবিতে মোংলায় মানববন্ধন

মোংলা বন্দর কর্তৃপক্ষের পশুর নদীর ড্রেজিংয়ের বালুর কবল থেকে চিলা ও বানীশান্তা ইউনিয়নের কৃষি জমি এবং উপকূলের জীবন-জীবিকা রক্ষার দাবিতে মানববন্ধন করেছেন।

'কৃষক বাঁচাও, উপকূল বাঁচাও, দেশ বাঁচাও' শ্লোগানে শনিবার (৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে মোংলা বন্দরের পৌর শহরের চৌধুরীর মোড় এলাকায় এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, কৃষি জমি নষ্ট ও কৃষকদের জীবন-জীবিকা ধ্বংস করে কথিত উন্নয়ন কর্মকান্ড মেনে নেয়া হবে না। কৃষকদের নামমাত্র ক্ষতিপূরণের বিনিময়ে চিলা ও বানীশান্তা ইউনিয়নে বালু ফেলতে দেয়া হবে না। বক্তারা কৃষকদের মতামতের ভিত্তিতে ও তাদের জীবন-জীবিকা রক্ষা করেই উন্নয়ন প্রকল্প গ্রহণের জন্য মোংলা বন্দরের প্রতি আহবান জানান। বক্তারা উপকূলীয় অঞ্চলের মানুষের জীবন-জীবিকা রক্ষায় বাজেটে বরাদ্দ রাখারও দাবি জানান।

 মানববন্ধনে বক্তব্য দেন কৃষক নেতা চিলা কৃষি জমি রক্ষা সংগ্রাম কমিটির নেতা মো. আলম গাজী, বাংলাদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি প্রকৌশলী নিমাই গাঙ্গুলি, বটিয়াঘাটা উপজেলার ভাইস চেয়ারম্যান নিতাই গাইন, এস, এ রশিদ, কৃষক সমিতির খুলনা জেলার নেতা এ্যাডভোকেট রুহুল আমীন, মোংলা উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান মো. নূর আলম শেখসহ প্রমুখ।

 প্রসঙ্গত, মোংলা বন্দরের পশুর চ্যানেলের ড্রেজিংয়ের জন্যে ১৫'শ একর জমির প্রয়োজন হবে। এর মধ্যে মোংলার চিলা ইউনিয়নে ৭'শ একর ও দাকোপের বানীশান্তা ইউনিয়নের ৩'শ একর ব্যক্তি মালিকানাধীন কৃষি জমি। এসব জমির মালিকরা কোন ধরণের ক্ষতিপূরণ'র বিনিময়ে কৃষি জমিতে বালু ফেলতে দিতে চায় না। 

টুটুল/মাসুদ/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়