ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে নমুনা পরীক্ষায় অনীহা, তাই শনাক্ত কম

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৫, ১০ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২০:০৭, ১০ সেপ্টেম্বর ২০২১
চাঁপাইনবাবগঞ্জে নমুনা পরীক্ষায় অনীহা, তাই শনাক্ত কম

চাঁপাইনবাবগঞ্জে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা কম হওয়ায় রোগী শনাক্ত কম হচ্ছে বলে মনে করছেন স্বাস্থ্যবিভাগের কর্মকর্তারা। স্থানীয় চিকিৎসকরা বলছেন, হাসপাতালে প্রতিদিন একশত থেকে দেড়শত রোগী আসছেন জ্বর, সর্দি-কাশি নিয়ে। কিন্তু তারা করোনভাইরাস পরীক্ষা করাচ্ছেন না। 

জেলা স্বাস্থ্য বিভাগের সূত্রে জানা গেছে, গত আগস্ট মাসে ১ থেকে ৯ তারিখ পর্যন্ত ১ হাজার ৩১৪ জন করোনার নমুনা পরীক্ষা করেন। সেই সময়ে ২১৬ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি টের পাওয়া যায়। চলতি সেপ্টেম্বর মাসের ১ থেকে ৯ তারিখ পর্যন্ত জেলায় মাত্র ৪৫৯ জনের করোনা পরীক্ষা করা হয়। এ সময়ে মাত্র ৫৬ জনের সংক্রমণ শনাক্ত হয়। সেই হিসারে এ মাসে পরীক্ষা কম হয়েছে ৮৫৫ জনের। 

নিয়ম অনুসারে কারও করোনা শনাক্ত হলে তার পুরো পরিবারকে আইসোলশনে থাকতে হবে। এমনকি ওই বাড়ি লকডাউন করা হবে। এই ভয়ে অনেকে নমুনা পরীক্ষায় অনীহা দেখাচ্ছেন।

জেলা সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী এ বিষয়ে জানান, মানুষ এখন করোনাভাইরাসকে গুরুতর ভাবছে না। এ জন্য নমুনা পরীক্ষায় অনীহা দিন দিন বাড়ছে। কেউ পুরো বাড়ি লকডাউনের ভয়ে বা প্রতিবেশিদের দ্বারা হেয়পতিপন্ন হওয়ার আশঙ্কায় করোনা পরীক্ষা করান না। বিভিন্ন কারণে জেলায় করোনার পরীক্ষা কম হওয়ায় আক্রান্তের সংখ্যাও কম হচ্ছে বলে মনে করেন তিনি। 

স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিব) সভাপতি ডা. গোলাম রাব্বানি জানান, গত কয়েক দিন থেকে হাসপাতালে জ্বর, সর্দি, কাশির রোগী বেশি পাওয়া যাচ্ছে। যাদের শারীরিক অবস্থা একেবারে বেগতিক, তাদের হাসপাতালে ভর্তির পরামর্শ দেওয়া হচ্ছে। 

সব মিলিয়ে করোনা রোগীর সংখ্যা আবারও বৃদ্ধির দিকে বলে মনে করছেন ডা. গোলাম রাব্বানি।
 

মেহেদী/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়