Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১৩ ১৪২৮ ||  ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

বিয়ে করে চাকরি হারালেন পোশাক শ্রমিক দম্পতি

সাভার প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ২১ সেপ্টেম্বর ২০২১  
বিয়ে করে চাকরি হারালেন পোশাক শ্রমিক দম্পতি

বিয়ে করে চাকরি হারালেন পোশাক শ্রমিক দম্পতি মোমিনুল ইসলাম শামীম ও লিমা আক্তার। আশুলিয়ার নরসিংহপুর নিট এশিয়া লিমিটেড পোশাক কারখানায় চাকরি করতেন তারা।

শামীম কারখানার সুপারভাইজার হিসেবে প্রায় আট বছর ধরে চাকরি করছেন। আর তার স্ত্রী লিমা চার মাস যাবত। তাদের দুজনেরই বাড়ি রংপুর জেলায়।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকালে তারা জানান, গত শুক্রবার (১৭ সেপ্টেম্বর) কারখানার পাশে তাদের বাসস্থানে বিয়ে সম্পন্ন হয়। পরদিন সকালে কারখানায় গিয়ে কাজ শুরু করার পর তাদের ডেকে নিয়ে চাকরি ছেড়ে দিতে বলা হয়। এ অবস্থায় তারা চাকরি ছাড়তে অস্বীকার করেন। 

শামীম বলেন, ‘আমরা দুজন বিয়ে করেছি। এটা কী আমাদের অপরাধ? বিয়ের পর দিন নিয়মিতভাবে দুজনে কারখানায় যাওয়ার একটু পরই আমাদের অ্যাডমিন (প্রশাসন বিভাগ) কক্ষে নিয়ে যাওয়া হয়। তারপর সেখানে নানাভাবে অপমান করা হয়। শেষমেষ চাকরি ছাড়তে দুজনকেই রিজাইন লেটারে স্বাক্ষর দিতে বলা হয়। আমরা কেউ স্বাক্ষর দেইনি। তবে আমাদের পরিচয়পত্রগুলো (আইডি কার্ড) রেখে দেওয়া হয়।’

শামীম ও লিমার এটি দ্বিতীয় বিয়ে বলে জানা গেছে।

এ সব বিষয়ে নিট এশিয়া কারখানার প্রশাসন বিভাগের কর্মকর্তা মো. সাজ্জাদ বলেন, শামীম আগেও বিয়ে করেছেন। তার কারণে কারখানার কর্মপরিবেশ নষ্ট হয়েছে। মূলত তিনি একজন সুপারভাইজার। তিনি তার দায়িত্বে থাকা শ্রমিককে কী করে বিয়ে করেন? এ কারণে তাকে ও তার বর্তমান স্ত্রী লিমাকে চাকরি ছাড়তে বলা হয়েছে। কিন্তু তারা তা না করে উল্টো রাগ করে কারখানা থেকে বেব হয়ে গেছেন। এখন চাকরি না ছাড়লে পাওনাদি পাবেন না তারা।

এ বিষয়ে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি ফরিদুল ইসলাম বলেন, একজন ব্যক্তি কাকে বিয়ে করবেন, কখন বিয়ে করবেন সেটা কি কোম্পানি থেকে জেনে নিয়ে করতে হবে? এই অধিকার বাবা-মাও রাখেন না। কারখানার অনুমতি ছাড়া বিয়ে করার অপরাধে স্বামী-স্ত্রীকে চাকরিচ্যুত করা অন্যায়। 
 

সাব্বির/বকুল

সর্বশেষ

পাঠকপ্রিয়