Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১১ ১৪২৮ ||  ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

বঙ্গবন্ধু সাফারি পার্কে সাদা সিংহের মৃত্যু

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৭, ২৫ সেপ্টেম্বর ২০২১  
বঙ্গবন্ধু সাফারি পার্কে সাদা সিংহের মৃত্যু

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি সাদা সিংহ মারা গেছে। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে পার্কের আফ্রিকান কোর সাফারি অংশে সিংহের বেষ্টনীতে সিংহটিকে মৃত অবস্থায় পাওয়া যায়। পরে প্রাণী সম্পদ কর্মকর্তারা ময়নাতদন্ত সম্পন্ন শেষে মৃত সিংহটিকে মাটি চাপা দেন।
 
শনিবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তবিবুর রহমান জানান, পার্কে ১১টি সিংহ ছিল। এর মধ্যে চারটি পুরুষ, সাতটি মাদী।  শুক্রবার দর্শনাথীদের জন্য পাঁচটি সিংহ বেষ্টনীতে ছাড়া হয়েছিল।  বিকেলে সিংহের বেষ্টণীতে খাবার দেওয়ার সময় পাঁচটি সিংহের মধ্যে চারটি সিংহ খাবার খেতে আসে। অপর একটি পুরুষ সাদা সিংহকে খাবার খেতে আসতে না দেখে তার খোঁজ নেওয়া হয়। পরে পার্কের বন্যপ্রাণী সুপারভাইজার সারোয়ার হোসেন সিংহটিকে বেষ্টনীর একটি গাছের নিচে শুয়ে থাকতে দেখেন। তিনি কাছে গিয়ে সিংহটিকে মৃত অবস্থায় দেখতে পান। ৫ থেকে ৬ বছর আগে ওই সিংহটি এই পার্কে জন্ম নেয়।

পার্কের ভেটেনারি চিকিৎসক হাতেম সাজ্জাদ জুলকার নাঈন জানান, স্বাভাবিকের তুলনায় এ সিংহের স্বাস্থ্য বেশি ছিল। ধারণা করা হচ্ছে হিটষ্ট্রোকে সিংহটির মৃত্যু হয়েছে।
গাজীপুর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. এসএম উকিল উদ্দিন জানান, ময়নাতদন্তের জন্য মৃত সিংহের গায়ের বিভিন্ন নমুনা সংগ্রহ করে সিডিআইএল-এর পাঠিয়ে দেয়া হয়েছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর প্রাপ্ত প্রতিবেদনে মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।

রফিক/মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়