Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১১ ১৪২৮ ||  ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

কুষ্টিয়ায় অ্যানথ্রাক্স আক্রান্ত ১০

কুষ্টিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৪, ২৬ সেপ্টেম্বর ২০২১  
কুষ্টিয়ায় অ্যানথ্রাক্স আক্রান্ত ১০

কুষ্টিয়ার দৌলতপুরে অসুস্থ গরুর মাংস খেয়ে শিশুসহ অন্তত ১০জন অ্যানথ্রাক্স রোগে আক্রান্ত হয়েছেন। আক্রান্তরা নিজ নিজ বাড়িতেই চিকিৎসা নিচ্ছেন। তবে রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে বলে জানিয়েছে স্থানীয়রা।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. তৌহিদুল হাসান তুহিন রোববার (২৬ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, দৌলতপুর উপজেলার প্রাগপুর ইউনিয়নের গোপালপুর গ্রামে ৮ দিন আগে রহিম হোসেন তার একটি অসুস্থ গরু জবাই করে স্থানীয়দের মাঝে মাংস বিক্রি করেন। ওই গরুর মাংস খাওয়ার পর ১০জন অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ ব্যক্তিদের হাতসহ শরীরের বিভিন্ন স্থানে ক্ষত দেখা দেয়। পরে তাদের দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।  সে সময় হাসপাতালের চিকিৎসকরা রোগটিকে অ্যানথ্রাক্স বলে চিহ্নিত করেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. তৌহিদুল হাসান তুহিন বলেন, উপজেলার  গোপালপুর এলাকার কয়েকজন শরীরে ক্ষত নিয়ে হাসপাতালে এসেছিলো। তাদের শরীরের ক্ষত দেখে অ্যানথ্রাক্স রোগের লক্ষন পাওয়া গেছে।

এদিকে প্রতিদিনই এ রোগে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এলাকাবাসীর মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

এ বিষয়ে দৌলতপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুল মালেক বলেন, কিছুদিন আগে উপজেলার প্রাগপুর ইউনিয়নের গোপালপুর গ্রামে কিছু গরু তড়কা রোগে আক্রান্ত হওয়ার সংবাদ পেয়েছি। গত সপ্তাহ থেকে ওই এলাকার পশুগুলোকে ধারাবাহিকভাবে প্রতিষেধক বা ভ্যাকসিন দেওয়া হচ্ছে। আক্রান্ত পশুর স্যাম্পল ল্যাব টেস্টের জন্য ঢাকায় পাঠানো হয়েছে। একই সঙ্গে এ রোগ যাতে বিস্তার না ঘটে সে ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

কাঞ্চন/মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়