Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৮ ১৪২৮ ||  ২৫ রবিউস সানি ১৪৪৩

সাতক্ষীরায় ৫৮১ মণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি

শাহীন গোলদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৬, ৮ অক্টোবর ২০২১   আপডেট: ১১:২৫, ৮ অক্টোবর ২০২১
সাতক্ষীরায় ৫৮১ মণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি

দুর্গোৎসবের প্রধান অনুষঙ্গ দেবী দুর্গার প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন সাতক্ষীরার মৃৎশিল্পীরা। দিনরাত পরিশ্রম করে রং তুলি আর হাতের নিপুণ ছোঁয়ায় তৈরি করছেন এই প্রতিমা। 

গত বছর মহামারি করোনা পরিস্থিতিতে লকডাউনের কারণে দুর্গোৎসব তেমন কোনো আয়োজন করতে না পারায় এবারের উৎসবের প্রস্তুতিটা বেশ বড়।  উৎসবকে নির্বিঘ্ন করতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকেও নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

সাতক্ষীরায় এবার ৫৮১টি মণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি নিয়েছেন আয়োজকরা।  যা সংখ্যায় গতবারের চেয়েও বেশি।  

গত ৬ অক্টোবর শুভ মহালয়ার মাধ্যমে দুর্গাপূজার ডামাডোল বাজলেও ১১ অক্টোবর মহা ষষ্ঠী’র মধ্যে দিয়ে শুরু হবে মূল দূর্গোৎসব। 

দেবী দূর্গার প্রতিমা চূড়ান্তপ্রায়। মণ্ডপে মণ্ডপে চলছে শেষ সময়ের প্রস্তুতি। শংকর রায়, প্রদীপ দাশসহ কয়েকজন প্রতিমা শিল্পী জানান, শেষ সময়ে প্রতিমা শিল্পীদের নিপুণ হাতের ছোঁয়ায় একে একে তৈরি হচ্ছে অসুরসহ বিভিন্ন দেব-দেবীর মূর্তি আর তাদের বাহন পেঁচা, হাঁস, ইঁদুর আর ময়ূর। এখন চলছে রঙ রং তুলির কাজ।

সাতক্ষীরা জেলা মন্দির সমিতির সভাপতি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বিশ্বনাথ ঘোষ জানান, সাতক্ষীরায় এবছর ৫৮১টি পূজামণ্ডপে স্বাস্থ্যবিধি মেনে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে প্রতিটি মণ্ডপের সাজসজ্জার কাজ প্রায় শেষের দিকে। 

সাতক্ষীরার পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, সাতক্ষীরার সাত উপজেলার ওয়ার্ড পর্যায়ে সুষ্ঠু ও সুন্দরভাবে নির্বিঘ্ন পূজা সম্পন্ন করতে র‌্যাব ও পুলিশের পাশাপাশি কয়েক স্তরে সাদা পোশাকে মাঠে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। 

সাতক্ষীরা/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়