ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রক্ষা বাঁধের আধা কিলোমিটার ও ২৫ ব্যবসা প্রতিষ্ঠান মধুমতি গর্ভে 

গোপালগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ৯ অক্টোবর ২০২১   আপডেট: ১১:১০, ৯ অক্টোবর ২০২১
রক্ষা বাঁধের আধা কিলোমিটার ও ২৫ ব্যবসা প্রতিষ্ঠান মধুমতি গর্ভে 

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া বাজার এলাকায় ব্যাপকভাবে ভাঙছে মধুমতি নদী। এরই মধ্যে মধুমতি নদী রক্ষা বাঁধের আধা কিলোমিটার এলাকা ও ২৫টি ব্যবসা প্রতিষ্ঠান নদীগর্ভে বিলীন হয়ে গেছে। 

তীরের মানুষের নিরাপত্তা ও নদীভাঙন রোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড, স্থানীয় উপজেলা ও পুলিশ প্রশাসন।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও এলাকাবাসীর অভিযোগ, পানি উন্নয়ন বোর্ডের গাফিলতি কারণে তারা এই ভাঙনের কবলে পড়েছেন। ব্যবসায়ী ও স্থানীয়রা শত চেষ্টা করেও ভাঙন থামাতে পারছেন না। ফলে ব্যাপক লোকসানের মুখে পড়েছেন তারা।

এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণ করতে পারেনি প্রশাসন। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দাবী, নদীভাঙনে অন্তত ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে তাদের।

সরেজমিনে গিয়ে জানা গেছে, গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়ার বাজারটি বিট্রিশ আমলে প্রতিষ্ঠিত। বাজারটি নদী বন্দর হিসাবে ব্যবহার হয়ে আসছে। এ বাজারে ভূষিমাল, পশুখাদ্য, পাটের গুদাম, রাখি মালের গুদাম, মিষ্টির দোকান, মোবাইলের দোকান, ওষুধের দো্কানসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এসব ব্যবসা প্রতিষ্ঠানে পাইকারি মালামাল বিক্রি করা হয়। প্রতিদিনই গোপালগঞ্জসহ আশপাশের জেলার কয়েকশ ব্যবসায়ী এখানে কেনাবেচা করতে আসেন।

এর আগে বেশ কয়েকবার ভাঙনের শিকার হয়েছে এ বাজার। ১৯৯৬ সালে ভাঙনকবলিত এলাকায় নদীর পাড় ব্লক দিয়ে বাঁধাই করা হয়। কিন্তু হঠাৎ করেই ভাটিয়াপাড়া বাজারের পাশ দিয়ে বয়ে যাওয়া মধুমতি নদীতে ফের দেখা দিয়েছে তীব্রভাঙন। চোখের পলকেই বাজারের ২৫টি দোকানপাট ও জায়গা নদী গর্ভে বিলীন হয়েছে। ভাঙন আতঙ্কে অন্য ব্যবসায়ীদেরও প্রতিষ্ঠান সরিয়ে নিতে দেখা গেছে। 

নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন এই নদী ভাঙনের কারণ বলে স্থানীয়দের ধারণা।

ইতোমধ্যে নদীভাঙনে ক্ষতিগ্রস্ত দোকান মালিকরা হলেন, শ্যামল কুমার সাহা, জিয়াউর রহমান জিয়া, আবির হোসেন, খোকন কাজী, হায়দার কাজী, হারুন কাজী, মো: শফিকুল ইসলাম, আশরাফউদ্দিন তারা মোল্লা, আবিবার কাজী, মো: মশিউর রহমান খান, সুশান্ত কুমার সাহা, আলতাফ চৌধুরী, দিলীপ কুমার সাহা, অভিজিৎ সাহা, জাকির মোল্লা, সোহেল মোল্লা, চাঁন মিয়া শরিফ, হিরণ কারিকর, শাহজাহান কাজী, রশিদ শেখ, রমিজ মোল্লা, বাবলু ঠাকুর। 

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী শ্যামল কুমার সাহা বলেন, হঠাৎ করে মধুমতি নদীতে ভাঙন শুরু হয়েছে। চোখের পলকে আমার দোকান নদী গর্ভে চলে যায়। কিছুই রক্ষা করতে পারিনি। আমি এখন নিঃস্ব।

ক্ষতিগ্রস্ত বীজ ব্যবসায়ী রমিজ মোল্লা জানান, তার দোকানের মালামাল নদীতে ভেসে গেছে। এতে তার দুই লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

ভা‌টিয়াপাড়া বাজার স‌মি‌তির সাধারণ সম্পাদক খোকন কাজী বলেন, গভীর রাতে হঠাৎ করে মধুমতি নদীতে তীব্র ভাঙন দেখা দেয়। মসজিদের মাইকে নদী ভাঙনে কথা বললে রাতে মালামাল সরাতে আসি। কিন্তু বাজারে এসেও কিছুই রক্ষা করতে পারিনি। মুহূর্তের মধ্যে অন্তত ২৫টি দোকানঘর নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এ ভাঙনে দোকান ঘর, মালামাল ও জ‌মিসহ অন্তত ২০ কো‌টি টাকার ক্ষয়ক্ষ‌তি হয়েছে। অনেক ব্যবসায়ী সব কিছু হা‌রিয়ে সর্বস্বান্ত হয়ে গেছে।

তিনি অভিযোগ করে বলেন, এই বাজার রক্ষা বাঁধটি পানি উন্নয়ন বোর্ডের প্রতি বছরই রক্ষণাবেক্ষণ করার কথা। আর এর জন্য বরাদ্দও রয়েছে। বাঁধটি আগে থেকে ঝুঁকিপূর্ণ থাকলেও পানি উন্নয়ন বোর্ড থেকে এখানে কোন রক্ষণাবেক্ষণ কাজই করেনি। আগে থেকে ব্যবস্থা নিলে এমন ক্ষয়ক্ষতি হতো না।

কাশিয়ানী সদর ইনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মশিউর রহমান খান বলেন, নদীভাঙনে এ বাজারের ব্যবসায়ীরা নিঃস্ব হয়ে পড়েছেন। বিষয়টি স্থানীয় সংসদ সদস্যকে জানানো হয়েছে। তিনি খোঁজ খবর নিয়েছেন। ক্ষতিগ্রস্তদের অর্থিক সহায়তা করা হবে।

কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রথীন্দ্র নাথ রায় বলেন, ভাটিয়াপাড়া বাজারের নদী সংক্ষরণ বাঁধে ভাঙন শুরু হয়েছে। এতে ২০ থেকে ২৫টি দোকান নদীগর্ভে বি‌লীন হয়ে গেছে। একটি মসজিদসহ আরো বেশ কিছু দোকানঘর ভাঙনের মুখে রয়েছে। পানি উন্নয়ন বোর্ড ভাঙন রোধে জিও ব্যাগ ফেলছে। আমরাও চেষ্টা করছি ভাঙন রোধে। ক্ষতিগ্রস্তদের তা‌লিকা ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয়ে কাজ করা হচ্ছে।

গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. ফইজুর রহমান বলেন, ভা‌টিয়াপাড়া বাজার রক্ষা বাঁধের আধা কিলোমিটার এলাকায় আকস্মিকভাবে প্রবল ভাঙন শুরু হয়েছে। ভাঙনরোধে জিও ব্যাগ ফেলা হচ্ছে। আমরা চেষ্টা করছি আর কোন ব্যবসা প্রতিষ্ঠান যেন নদী গ্রাস না করতে পারে। তার জন্য যা যা করার তা করা হবে বলেও তিনি জানান। 

বাদল সাহা/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়