Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

সাফারি পার্কে পশ্চিম আফ্রিকার দু’জাতের ৩৫ পাখি

গাজীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৫, ১৩ অক্টোবর ২০২১   আপডেট: ১০:০৭, ১৩ অক্টোবর ২০২১
সাফারি পার্কে পশ্চিম আফ্রিকার দু’জাতের ৩৫ পাখি

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়েছে পশ্চিম আফ্রিকার দুটি জাতের ৩৫টি পাখি। এর মধ্যে ৩০টি পাখি সুস্থ রয়েছে।

বুধবার (১৩ অক্টোবর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান। এর আগে সোমবার (১১ অক্টোবর) দিবাগত রাতে পাখিগুলো এ পার্কে আনা হয়।

পার্ক সত্রে জানা যায়, পাখিগুলোর মধ্যে ওয়েস্টার্ণ প্লেইনটেইন ইটার (western plantain eater) ও গ্রীণ ক্রিস্টেড টুরাকো (green crested turaco) জাতের পাখি রয়েছে। ওয়েস্টার্ণ প্লেইনটেইন ইটার জাতের পাখিগুলো গ্রীষ্মমণ্ডলীয় পশ্চিম আফ্রিকার উম্মুক্ত উডল্যান্ড আবাসস্থলের আবাসিক প্রজননকারী। গ্রীণ ক্রিস্টেড টুরাকো এ পাখিগুলো উজ্জ্বল সবুজ এবং নীল। চোখের চারপাশ লাল এবং সাদা বর্ণে মোড়ানো। একটি বড় তুরাকো প্রায় ৪০-৪৩ সে.মি লম্বা এবং ওজন ২২৫-২৯০ গ্রাম।

তবিবুর রহমান জানান, বাংলাদেশ বন বিভাগের বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ ইউনিটের মাধ্যমে এ পার্কে পাখিগুলো আনা হয়েছে। আমদানি করা পাখিগুলো পার্কের ভেতরেই কোয়ারেন্টিনে রাখা হয়েছে। ঢাকার একটি আমদানিকারক প্রতিষ্ঠান সম্প্রতি দুই হাজারের বেশি পাখি আমদানি করে। এর মধ্যে ৫৮টি পাখির অনাপত্তি সনদ না থাকায় সেগুলো হযরত শাহজালাল (রহঃ) আন্তর্জাতিক বিমানবন্দরে খালাসের অনুমতি পায়নি। কাস্টমসের তত্ত্বাবধানে থাকাকালে প্রচণ্ড গরম ও হঠাৎ প্রতিকূল পরিবেশের কারণে প্রায় অর্ধেক সংখ্যক পাখি মারা যায়। তবে পার্কে আনার পর ৩০টি পাখি সুস্থ রয়েছে।

রফিক/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়