Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

চায়ের রাজ্যে ট্যুরিস্ট বাস 

মৌলভীবাজার প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৫, ১৪ অক্টোবর ২০২১   আপডেট: ১৭:১৩, ১৪ অক্টোবর ২০২১
চায়ের রাজ্যে ট্যুরিস্ট বাস 

চায়ের রাজ্য মৌলভীবাজার জেলায় চালু হলো ট্যুরিস্ট বাস সেবা। এর মাধ্যমে সীমিত খরচে দেশ-বিদেশের পর্যটকরা ঘুরে বেড়াতে পারবেন জেলার এ প্রান্ত থেকে ওপ্রান্ত।  

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুরে মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে দুটি ট্যুরিস্ট বাসের উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান।

প্রাকৃতিক সৌন্দর্যের লিলাভূমি মৌলভীবাজার জেলা। যেখানে রয়েছে সৌন্দর্যে ভরপুর চা বাগান, প্রাকৃতিক ঝর্ণা মাধবকুণ্ড জলপ্রপাত। চিরহরিৎ বন লাউয়াছড়া জাতীয় উদ্যান, সু-উচুঁ গগণটিলা পাহাড়। এশিয়ার বৃগৎ হাকালুকি হাওর ও পাহাড় ঘেরা মাধবপুর লেক। এসব দর্শনীয় স্থানে যেখানে প্রতিদিন প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে দেশ বিদেশের পর্যটকরা ছুটে আসেন। কিন্তু যাতায়াতের সঠিক ধারণা না থাকায় দূর দূরান্তের পর্যটকরা ২ থেকে ৪টি দর্শনীয় স্থান দেখেই বাকিগুলোর সৌন্দর্য উপভোগ থেকে বঞ্চিত হন। 

আবার মাঝেমধ্যে তারা নানা বিড়ম্বনায়ও পড়েন। কম সময় ও কম খরচে অতি সহজে এসব পর্যটনকেন্দ্রগুলো দর্শনের ব্যবস্থা নিতেই জেলা প্রশাসন “ট্যুরিস্ট বাস” চালুর উদ্যোগ নেয়। এতে সহযোগীতার জন্য এগিয়ে আসে ফাতেমা এন্টার প্রাইজ।  

দুটি প্যাকেজে টিকেট কাটতে পারবেন পর্যটকরা। প্যাকেজ এক এর মধ্যে রয়েছে, চা বাগান, গগন টিলা, মাধবকুণ্ড জলপ্রপাত, হাকালুকি হাওর। 

প্যাকেজ এক এর যাত্রা শুরু স্থান নির্ধারণ করা হয়েছে শ্রীমঙ্গল। দুপুরের খাবারছাড়া টিকেট মূল্য জনপ্রতি ৩০০ টাকা। দুপুরের খাবারের জন্য ১০০ টাকা বাড়তি গুনতে হবে। 

দ্বিতীয় প্যাকেজের যাত্রা শুরু হবে বড়লেখা থেকে। এর মধ্যে রয়েছে লাউয়াছড়া ইকোপার্ক, মাধবপুর লেইক, সিতেশ বাবুর চিড়িয়াখানা ও বাইক্কা বিল। দুপুরের খাবারসহ এই প্যাকেজের জনপ্রতি ভাড়া ৪৫০ টাকা। খাবার না খেলে সাড়ে তিনশো টাকায় টিকেট মিলবে। 

ট্যুরিস্ট বাসের টিকেট পাওয়া যাবে শ্রীমঙ্গলের হবিগঞ্জ রোডের শ্যামলী, মৌলভীবাজারের হানিফ ও বড়লেখার শ্যামলী বাস কাউন্টারে। দুটি প্যাকেজেই ট্যুরিস্ট স্পটের প্রবেশ মূল্য ফ্রি করা হয়েছে।  

মৌলভীবাজারের জেলা প্রশাসনের সহকারী কমিশনার নুসরাত লায়লা নীরা জানান, ৪০ সিটের দুইটি বাস দিয়ে দুইটি প্যাকেজে এ সার্ভিস চালু করা হচ্ছে। প্রথম প্যাকেজের ট্যুরিস্ট বাস প্রতিদিন সকাল ৯টায় পর্যটক নিয়ে শ্রীমঙ্গল থেকে যাত্রা শুরু করবে বড়লেখার দিকে। 

দ্বিতীয় প্যাকেজের বাস একই সময়ে শ্রীমঙ্গলের উদ্দেশ্যে বড়লেখা থেকে যাত্রা শুরু করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার খলিলুর রহমান বলেন, ‘করোনার কারণে সারা বিশ্বের পর্যটন শিল্পে ধস নেমেছে। বাংলাদেশের মানুষ একটু সময় পেলেই পরিবার নিয়ে অবসর সময়টুকু ঘুরে বেড়াতে চায়। কষ্টের চেয়ে বেশি তারা ঘুরতে যাওয়া এলাকাগুলোতে থাকা সেবাটুকু ভালোভাবে পাচ্ছেন কি না সেটাকে গুরুত্ব দেন। সিলেট বিভাগে যতো পর্যটক আসেন, তারা কিন্তু মৌলভীবাজার জেলা ঘুরে যান। মৌলভীবাজার জেলাকে সবাই চায়ের দেশ বা রাজ্য হিসেবে চেনেন। সেক্ষেত্রে এই বাস সেবা পর্যটকদের যাতায়াতের জন্য সহজ সাবলিল ও অনেক নিরাপদ হবে।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহউর রহমানসহ প্রমুখ।  

সাইফুল্লাহ/মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ