ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘প্রভাবশালী’ প্রার্থী নিয়োগের অভিযোগ

ময়মনসিংহ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ২০ অক্টোবর ২০২১   আপডেট: ১৩:৩২, ২১ ডিসেম্বর ২০২১
কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘প্রভাবশালী’ প্রার্থী নিয়োগের অভিযোগ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার পদে ‘প্রভাবশালী’ প্রার্থীদের নিয়োগ দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন চাকরি বঞ্চিত সাধারণপ্রার্থীরা। তাদের দাবি প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে যোগ্যতমদের এড়িয়ে স্বজনপ্রীতি ও অনিয়মের আশ্রয় নেওয়া হয়েছে।

এ দিকে ‘যথাযথ প্রক্রিয়া মেনেই নিয়োগ’ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান।

গত ৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ৬ জন সেকশন অফিসার নিয়োগের অনুমোদন দেওয়া হয়। ১১ অক্টোবর তাদের নিয়োগ প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. হুমায়ুন কবির বিষয়টি নিশ্চিত করে বলেন, সেকশন অফিসার পদে ৫৬০ জন আবেদনকারীর মধ্যে লিখিত পরীক্ষায় ২০ জন উত্তীর্ণ হয়। এদের মধ্যে থেকে মৌখিক পরীক্ষার মাধ্যমে ৬ জনকে চূড়ান্ত করা হয়।

নিয়োগপ্রাপ্তরা হলেন, ফয়সাল রাব্বি তানিম, আইরিন আক্তার ঝুমু, জাহানারা নেওয়াজ স্মৃতি, নিশাদ নাভিলা, আপেল মাহমুদ এবং নুসরাত জাহান শিমু। খোঁজ নিয়ে জানা যায় নিয়োগপ্রাপ্তরা প্রত্যেকেই প্রভাবশালী। এদের মধ্যে প্রতিমন্ত্রীর ব্যক্তিগত সহকারী, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্যের পুত্রবধূ, বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রারের স্ত্রী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির প্রভাবশালী সদস্যের স্ত্রী এবং বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-নেত্রী রয়েছেন।

নিয়োগের খবর প্রকাশ পাওয়ার পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে চলছে সমালোচনা। অনেকেই এ খবরে বিস্মিত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা জাকির সরকার বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে নিয়োগের কথা বলে সাধারণ মানুষকে হয়রানি করা হয়েছে।’

সেকশন অফিসার পদে নিয়োগ পরীক্ষা দিয়েছিলেন সোহেল রানা। তিনি আক্ষেপ করে এই প্রতিবেদককে  বলেন, ‘লিখিত পরীক্ষা খুব ভালো দিয়েছিলাম। আশা ছিল কোয়ালিফাই করতে পারব। কিন্তু তারপরও আমাকে মৌখিক পরীক্ষায় ডাকেনি। তখনই যা বোঝার বুঝে নিয়েছি।’ ‘নিজের যোগ্যতায় নিয়োগ পেয়েছি’ দাবি করে নুসরাত জাহান শিমু বলেন, ‘রাজনীতি করলে চাকরি করা যাবে না এমন কোনো কথা নেই।’ উল্লেখ্য শিমু বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য।

এ প্রসঙ্গে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান বলেন, ‘সেকশন অফিসার পদে ৬ জন নিয়োগ পেয়েছেন। যথাযথ প্রক্রিয়ায় নিয়োগ সম্পন্ন করা হয়েছে।’ নিয়োগপ্রাপ্তরা প্রত্যেকেই প্রভাবশালী। স্মরণ করিয়ে দিলে উপাচার্য বলেন, ‘কাকতালীয়ভাবে এটা মিলে গেছে। তারা প্রত্যেকেই যোগ্য।’ 
 

মিলন/তারা  

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়