Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

‘বদলির তদবীর করবেন না’ 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ২৩ অক্টোবর ২০২১   আপডেট: ১৪:৫৩, ২৩ অক্টোবর ২০২১
‘বদলির তদবীর করবেন না’ 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল বলেছেন, বদলির তদবীর করবেন না। অনেকে চাকরিতে এসেই তদবীর শুরু করেন। তাদের চাকরি দিয়ে রাষ্ট্র যেন অন্যায় করে ফেলেছে। নিজের কাজ দিয়েই নিজেকে দক্ষ ও যোগ্য করে তুলুন। নিজ অধিদপ্তরের আইন, পরিপত্র, সার্কুলার অনুযায়ী কাজ করতে হবে। 

শনিবার (২৩ অক্টোবর) সকালে চট্টগ্রাম ফরেস্ট একাডেমি কনফারেন্স হলে ৩৮ তম বিসিএস (বন) এর সহকারী বন সংরক্ষকদের দুই মাসব্যাপী ওরিয়েন্টেশন কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সচিব নবাগত বন কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, সিনিয়রদের অনুসরণ করেন, তবে তাদের অনুকরণ করা যাবে না। কারো অনুকরণে কোনো কাজ করা যাবে না। নিজের কর্তব্য ও দায়িত্ব সম্পর্কে জানতে হবে। যখন যে পদে কাজ করবেন সে পদের দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালন করতে হবে। অবৈধ সম্পদ অর্জনের চিন্তা মাথা থেকে বাদ দিতে হবে। আপনার জীবন এবং জীবিকা যেন সম্মানজনক হয়। আপনার কাজের দক্ষতাই আপনাকে শীর্ষস্থানে নিয়ে যাবে।

ওরিয়েন্টশন কোর্সে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশের প্রধান বন সংরক্ষক আমীর হোসেন চৌধুরী। তিনি বলেন, আধুনিক বিজ্ঞানসম্মত বন ব্যবস্থাপনার জন্য প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাঠ পর্যায়ে বন ব্যবস্থাপনা চ্যালেঞ্জিং কাজ। নবীন সহকারী বন সংরক্ষকদের এই চ্যালেঞ্জ নিয়েই কাজ করে যেতে হবে। বন বিভাগে সম্পদ, লোকবল এবং লজিস্টিকের সীমাবদ্ধতা রয়েছে, এর মধ্যে থেকেও বন রক্ষা করতে হবে।

তিনি আরও বলেন, দেশের মোট আয়তনের ১৬ শতাংশ বন রাখার লক্ষ্য নিয়ে বন অধিদপ্তর কাজ করছে। বর্তমানে এই বনের পরিমাণ ১৪ শতাংশ। লক্ষ্যমাত্রা অর্জনে সকল ন্যাড়া পাহাড়ে বনায়ন করতে হবে। এতে পরিবেশ, প্রকৃতি, বন্যপ্রাণী সুরক্ষিত হবে।  

ফরেস্ট একাডেমি চট্টগ্রামের পরিচালক ছানাউল্ল্যাহ পাটওয়ারী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন উপ-প্রধান বন সংরক্ষক ও সুফল প্রকল্পের পরিচালক গোবিন্দ রায়, বন অধিদপ্তরের শিক্ষা ও প্রশিক্ষণ ‍উইং-এর উপ-প্রধান বন সংরক্ষক মঈনুদ্দিন খানসহ সংশ্লিষ্টরা।

৩৮ তম বিসিএস (বন) এর ২১ জন সহকারী বন সংরক্ষক এই ওরিয়েন্টেশন কোর্সে অংশ নিচ্ছেন। তাদের মধ্যে ৩ জন নারী কর্মকর্তা রয়েছেন।

রেজাউল/সুমি

সর্বশেষ

পাঠকপ্রিয়