ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

৩ মাস ধরে সিলগালা পাবলিক টয়লেট, ভোগান্তি

রেজাউল করিম  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৭, ৫ নভেম্বর ২০২১   আপডেট: ০৯:৪৮, ৫ নভেম্বর ২০২১
৩ মাস ধরে সিলগালা পাবলিক টয়লেট, ভোগান্তি

জয়দেবপুর রেলস্টেশনের সিলগালা করা পাবলিক টয়লেট

দেশের ব্যস্ততম রেলস্টেশনের মধ্যে গাজীপুরের জয়দেবপুর অন্যতম। এই জংশন দিয়ে আন্তঃনগর ট্রেনসহ দেশের উত্তর-দক্ষিণাঞ্চলের ৭৬ ট্রেন চলাচল করে এবং প্রতিদিন প্রায় জংশনে অর্ধলাখ লোক উঠানামা করে। কিন্তু ব্যস্ততম স্টেশনের পাবলিক টয়লেট বন্ধ রয়েছে প্রায় ৩ মাস। ফলে প্রাকৃতিক কর্ম সম্পাদনে প্রতিদিনই বিড়ম্বনায় পড়তে হচ্ছে যাত্রীদের।

শুক্রবার (৫ নভেম্বর) খোঁজ নিয়ে যায়, আওয়ামী লীগের দুইজন নেতার মধ্যে টাকা ভাগবাটোয়ারা ও দখলদারিত্ব নিয়ে ঝামেলা হলে ৩ মাস আগে সিলগালা করে দেওয়া হয় পাবলিক টয়লেটটি। নতুন ট্রেন্ডার না হওয়ায় এখনো খুলে দেওয়া হচ্ছে না ওই টয়লেট। এতে করে পুরুষেরা বাধ্য হয় স্টেশনের ভিতরের বিভিন্ন খোলা যায়গায় মুত্রত্যাগ করেন। যার ফলে বাড়ছে পরিবেশ দূষণ , সেইসঙ্গে যাত্রী ভোগান্তি।

এদিকে, পাবলিক টয়লেট থেকেও বন্ধ থাকায় নারীদের ভোগান্তি হচ্ছে সবচেয়ে বেশি। নারীরা বাধ্য হয়ে ভিড় করছেন স্টেশন মাস্টারের রুমের ব্যক্তিগত টয়লেটে। কিন্তু সেখানেও সমাধান হচ্ছে না।

স্টেশনের দোকানদার ও পাবলিক টয়লেট পরিষ্কারকারী সান্নু মিয়া জানান, মাসুদ, মোস্তফা ও অনন্য নেতাদের মধ্যে চলছিল জোরজবরদস্তি। তাদের মধ্যে ঝামেলা হলে বন্ধ করে দেওয়া হয় টয়লেট। প্রতিদিন হাজার হাজার যাত্রী এখানে এসে ফিরে যান। কেউ কেউ বেগ সইতে না পেরে স্টেশনের পাশেই মলমূত্রত্যাগ করছেন। এছাড়াও তাদের দাবি স্টেশনের কর্মকর্তারাও বিভিন্ন কারণে কোনো হস্তক্ষেপ করছেন না। সাধারণ যাত্রীরা যেন স্টেশনের টয়লেট ব্যবহার না করতে পারে এজন্য বন্ধ করে রাখে রুম।

রাজশাহী থেকে ছেড়ে আসা আন্তঃনগর ট্রেনের যাত্রী সোহেল রানা বলেন,  ‘পরিবার নিয়ে ঢাকায় যাচ্ছি। ক্রসিং হওয়ায় প্রাকৃতিক কাজের জন্য মেয়েকে নিয়ে নামলাম কিন্তু টয়লেট নাকি সিলগালা। জীবনের প্রথম শুনলাম পাবলিক টয়লেটও সিলগালা হয়। তবে এধরণের সমস্যা দ্রুত সমাধান করা উচিত। কারণ আমার মতো অনেকেই এমন সমস্যায় পড়েছেন।’

জয়দেবপুর রেলওয়ের স্টেশনমাস্টার রেজাউল ইসলাম জানান, টেন্ডারের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ম্যাজিস্ট্রেট এসে পাবলিক টয়লেট তালা মেরে সিলগালা করে দেয়। এতে আমরাও সমস্যায় আছি। যাত্রীদের পোহাতে হচ্ছে ভোগান্তি। বাধ্য হয়ে আমাদের টয়লেট অনেকে ব্যবহার করছেন। দুইতিন দিনের মধ্যেই টেন্ডারের কাজ শেষ হবে। তখন পাবলিক টয়লেট খুলে দিবে বলে আশা করা যাচ্ছে।

গাজীপুর/রেজাউল/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়