ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

এক ‘কালো পোয়া’ ১০ লাখ টাকা

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৩, ১৩ নভেম্বর ২০২১   আপডেট: ২২:৪৫, ১৩ নভেম্বর ২০২১
এক ‘কালো পোয়া’ ১০ লাখ টাকা

কালো পোয়া মাছ।

কক্সবাজার শহরের নুনিয়াছড়া ফিশারি ঘাটে সামুদ্রিক একটি কালো পোয়া মাছ ১০ লাখ টাকায় বিক্রি হয়েছে। মাছটির ওজন ৩২ কেজি ২০০ গ্রাম। শনিবার (১৩ নভেম্বর) বিকেলে মৎস্য ব্যবসায়ী মোহাম্মদ ইসহাক আড়ৎ থেকে মাছটি কিনেন।

ইসহাক বলেন, ‘কালো পোয়া মাছটি কিনে এটার পেটের ভেতরে থাকা বায়ুথলী বের করে নিয়েছি। বায়ুথলীটির ওজন হয়েছে ৬৯৭ গ্রাম। এটি হংকংয়ে রপ্তানি করব।’

তিনি বলেন, ‘হংকংয়ের ক্রেতার (বায়ার) সাথে ইতোমধ্যে যোগাযোগ হয়েছে। টেকনাফের সালেহ আহমদের মালিকানাধীন একটি মাছধরা নৌকায় শনিবার সকালে এ মাছটি ধরা পড়ে।’

আরও পড়ুন: কক্সবাজারে সাগরে ডলফিনের নাচ

ইসহাক আরো বলেন, সামুদ্রিক কালো পোয়া মাছের মণপ্রতি দাম হচ্ছে ১০ লাখ টাকা। হংকংয়ে এসব মাছের বায়ুথলী রপ্তানি হয় গ্রেড হিসাবে। 

তিনি জানান, গত বছর তিনি সেন্টমার্টিন্স থেকে এরকম একটি ৩৭ কেজি ৮০০ গ্রাম ওজনের কালো পোয়া মাছ কিনেছিলেন ৮ লাখ টাকায়।

কক্সবাজার সামুদ্রিক মৎস্য ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমান বলেন, মাছটি সামুদ্রিক জো ফিস প্রজাতির। এটির বৈজ্ঞানিক নাম হচ্ছে ‘প্রোটোনিবিয়া ডায়াক্যান্থাস’ (Protonibea diaconthus)।

আরও পড়ুন: দুই কালো পোয়ার দাম সাড়ে ৭ লাখ

তিনি জানান, এসব মাছের বায়ুথলী সাধারণত তিনটি কাজে ব্যবহৃত হয়ে থাকে। প্রথমত সার্জিক্যাল কাজে ব্যবহারের সুতা হিসাবে, দ্বিতীয়ত ভিটামিন-ই ক্যাপসুল তৈরি। সর্বশেষ বিদেশে এসব মাছের বায়ুথলী অনেক দামি স্যুপ হিসেবে খাওয়া হয়।

তারেকুর/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়