ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভাঙা হচ্ছে ৪ বছর ধরে আটকে থাকা জাহাজ ‘ক্রিস্টাল গোল্ড’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩০, ১২ ডিসেম্বর ২০২১   আপডেট: ১১:৩৬, ১২ ডিসেম্বর ২০২১
ভাঙা হচ্ছে ৪ বছর ধরে আটকে থাকা জাহাজ ‘ক্রিস্টাল গোল্ড’

চার বছর ধরে পারকি সমুদ্র সৈকতে আটকে ছিলো জাহাজটি

ঘূর্ণিঝড়ের কবলে ২০১৭ সাল থেকে চট্টগ্রামের আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে আটকে ছিলো ১৯২ মিটারের জাহাজ ‘ক্রিস্টাল গোল্ড’। কেটে গেছে প্রায় ৪ বছর। এরপর জাহাজটি আর সমুদ্রে নামতে পারেনি। মালিকপক্ষ জাহাজটি নামাতে না পেরে আটকে পড়া স্থানেই ভেঙে ফেলার চেষ্টা চালায়। কিন্তু আইনি জটিলতায় সেটা বিলম্বিত হচ্ছিলো। শেষ পর্যন্ত পরিবেশ অধিদপ্তরকে বড় অঙ্কের জরিমানা দিয়ে পারকি সৈকতেই জাহাজটি ভেঙে ফেলা হচ্ছে। 

গত ৮ ডিসেম্বর থেকে ক্রিস্টাল গোল্ড ভাঙার কাজ শুরু হয়। রোববার (১২ ডিসেম্বর) এই তথ্য নিশ্চিত করেছেন জাহাজের বর্তমান মালিকপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ৩০ মে ক্রিস্টাল গোল্ড নামের জাহাজটি ঘূর্ণিঝড়ের আঘাতে চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে পারকি সমুদ্র সৈকতের বালুচরে আটকে যায়। ৪০ হাজার মেট্রিক টন পণ্য ধারণ ক্ষমতার এই জাহাজটি উদ্ধার না হওয়ায় জাহাজের নাবিক ও ক্রুদের বেতন-ভাতা নিয়ে জটিলতায় আদালত পর্যন্ত গড়ায় এর ভবিষ্যত। জাহাজের মালিক চট্টগ্রামের ক্রিস্টাল নেভিগেশন লিমিটেড জাহাজটিকে পরিত্যক্ত ঘোষণা করে ফোর স্টার গ্রুপের কাছে বিক্রি করে দেয় ২০১৮ সালে। 

ফোর স্টার এন্টারপ্রাইজের পরিচালক মো. আমজাদ হোসেন জানান, দীর্ঘ আইনি জটিলতা শেষে আদালতের মাধ্যমেই আমরা জাহাজটি কাটার অনুমতি পেয়েছি। আদালত ও পরিবেশ অধিদপ্তরের শর্ত মেনেই জাহাজটি কাটার কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। জাহাজটি কাটতে পরিবেশগত ক্ষতির জন্য আদালতের নির্দেশে পরিবেশ অধিদপ্তরকে ২ কোটি টাকা জরিমানা পরিশোধ করা হয়েছে। 

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মফিদুল আলম জানান, আদালতের নির্দেশনা মেনে ফোর স্টার গ্রুপকে ক্রিস্টাল গোল্ড কাটার অনুমোদন দেওয়া হয়েছে। তারা এর জন্য ২ কোটি টাকা জরিমানা পরিশোধ করেছে। জাহাজ কাটার শর্তসমূহ পালন করা হচ্ছে কি-না তা পরিবেশ অধিদপ্তর তদারকি করবে। 

উল্লেখ্য, ২০১৪ সালে আরব সাগরে এই জাহাজটি একবার সোমালিয়া জলদস্যুদের কবলে পড়ে আলোচিত হয়। পাকিস্তান উপকূলের কাছাকাছি থাকা জাহাজটি ওই দেশের নৌবাহিনীর সহায়তায় রক্ষা পায়।

রেজাউল করিম/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়