ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

৭ বছর পর অস্ত্রোপচার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৪, ৪ জানুয়ারি ২০২২   আপডেট: ১১:০৮, ৪ জানুয়ারি ২০২২
৭ বছর পর অস্ত্রোপচার

ব্রাহ্মণবাড়িয়া সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ বছর পর অস্ত্রোপচার চালু হয়েছে। এতদিন অস্ত্রোপচারের কক্ষটিতে তালা ঝুলছিলো। 

অবেদনবিদ (অ্যান্থেশিয়া) ব্লাড ব্যাংক টেকনিশিয়ানের অভাবে ২০১৪ সালের পর থেকে এখানে সিজার করা সম্ভব হয়নি।সোমবার (৩ জানুয়ারি) সেখানে এক অন্তঃসত্ত্বা নারীর সিজারের মাধ্যমে অস্ত্রোপচার কক্ষটি আবার চালু করা হয়েছে।

অস্ত্রোপচারের মাধ্যমে সাদিয়া আক্তার (১৮) নামে মায়ের জন্ম নেওয়া শিশুটির ওজন ৩ কেজি ৩০০ গ্রাম। শিশুটির বাবা সদর উপজেলার উত্তর আরিফাইল গ্রামের রোজিন মিয়া।

সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুটি আধুনিক অস্ত্রোপচার কক্ষ রয়েছে। এ ছাড়া হাসপাতালে ব্লাড ব্যাংক, অটোক্ল্যাব (যন্ত্রপানি বিশুদ্ধকরণ বৈদ্যুতিক যন্ত্র) থাকলেও অবেদনবিদ ও ব্লাড ব্যাংক টেকনিশিয়ান না থাকায় নারীদের জন্য সংরক্ষিত অস্ত্রোপচার কক্ষটি পড়ে ছিল। এতে ওই অস্ত্রোপচার কক্ষের সব যন্ত্রপাতি নষ্ট হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নোমান মিয়া বলেন, এখানে এক বছর আগে গাইনি চিকিৎসক মারিয়া পারভিন যোগদান করেছেন। কিন্তু অবেদনবিদ সুরজিৎ ঘোষ যোগদান করেছেন মাত্র এক মাস আগে। তাই এখানে জরুরি প্রয়োজনে এক নারীর সিজার করা সম্ভব হয়েছে। এখানে অল্প খরচে ওই পরিবারটি অস্ত্রোপচার করাতে পেরেছে।

মাইনুদ্দীন রুবেল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়